চীন নয়, ভারতে সেট-টপ বক্স তৈরী করতে শুরু করলো Dish TV

dish-tv-starts-shifting-set-top-box-production-to-india

সীমান্তে ভারত চীন বিরোধের পর, এদেশের মানুষ চীনা প্রোডাক্ট বর্জনের ডাক দিয়েছে। এরপর থেকে প্রতিটি কোম্পানি চেষ্টা করছে ‘মেড ইন ইন্ডিয়া’ প্রোডাক্ট লঞ্চ করতে। এবার DTH কোম্পানি Dish TV India ঘোষণা করলো, তারা তাদের সেট-টপ বক্সগুলির (STB) উৎপাদন প্রক্রিয়া এদেশে স্থানান্তর করেছে। সংস্থার দাবি তাদের এই পদক্ষেপ, ভারত সরকারের ‘মেক ইন ইন্ডিয়া’ উদ্যোগটিকে একধাপ এগিয়ে নিয়ে যাবে।

মাস কয়েক আগেই Dish TV জানিয়েছিল, তারা সংস্থার উৎপাদন প্রক্রিয়া ভারতে স্থানান্তরিত করতে চায়। অনেকেই আশা করছিলেন এতে সেট টপ বক্সের দাম অনেকটাই কমবে। এরপর ডিশ টিভি ইন্ডিয়া, একটি প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়েছিল, ভারতে তৈরি সেট-টপ বক্সগুলির প্রথম চালান প্রস্তুত এবং এগুলি বাজারে পাঠানো হচ্ছে।

ডিশ টিভি ইন্ডিয়ার চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক জওহর গোয়েল এক বিবৃতিতে বলেছেন, তারা আগামী বছরের প্রথম প্রান্তিকের মধ্যে উৎপাদনের ৫০ শতাংশ ভারতে নিয়ে আসার এবং ব্যবসার কার্যক্রম আরো প্রসারিত করার ভাবনা-চিন্তা করছে।

আপাতত ভারতে তৈরি এই সেট টপ বক্সগুলির বাজারে শিপিং শুরু হয়েছে। শোনা যাচ্ছে আগামী দিনে, ডিশ টিভি, সংস্থার সেট টপ বক্সের প্রধান উপাদানগুলিও ভারতে উৎপাদন করার পরিকল্পনা করছে। শুধু তাই নয়, সংস্থাটি দেশের অন্যান্য ম্যানুফ্যাকচারারদের সাথে আলোচনা করে পাওয়ার অ্যাডাপ্টার সংগ্রহ করতে শুরু করেছে। আসলে, সংস্থাটি এর হার্ডওয়্যার উৎপাদনের ভারতে সরিয়ে এনে শিল্প ব্যবস্থা পুনরুজ্জীবন সক্ষম করতে চাইছে।

প্রসঙ্গত, ডিশ টিভি, ভারতে D2h, Zing এবং Dish TV ব্র্যান্ড পরিচালনা করে। গত জুন মাসে ডিশ টিভি তার চ্যানেল বুকেট, ফ্রি-টু-এয়ার (FTA) চ্যানেল প্যাক এবং অন্যান্য চ্যানেলগুলিতে প্রযোজ্য লক-ইন পিরিয়ডগুলি রিমুভ করে দিয়েছে। ফলে গ্রাহকরা এখন থেকেই কোনো লক-ইন সময়ের জন্য অপেক্ষা না করে স্বতন্ত্র বা FTA চ্যানেল প্যাকগুলির প্যাকেজগুলি পরিবর্তন করতে সক্ষম হবেন।