IPL দেখার জন্য নতুন শর্ত Hotstar এর, সমস্যায় পড়বে দর্শকরা

Disney Plus Hotstar brings two plans for IPL 2020 live coverage

সংযুক্ত আরব আমিরশাহীতে তে আগামী ১৯ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে ১৩ তম আইপিএল টি২০ লীগ। প্রথম ম্যাচে মুখোমুখি হবে চেন্নাই সুপার কিংস ও মুম্বাই ইন্ডিয়ান্স। ভারতে করোনার কারণে এবারের আইপিএল ২০২০ আয়োজন করা যায়নি। ফলে বিশ্বের সবচেয়ে ধনী ক্রিকেট লীগ দেখতে হবে অনলাইনে বা টিভির পর্দায়। আপনি হয়তো লাইভ ক্রিকেট ম্যাচ দেখার জন্য স্ট্রিমিং প্ল্যাটফর্ম Disney+ Hotstar ব্যবহার করবেন। তবে সম্প্রতি ডিজনি প্লাস হটস্টার তাদের প্ল্যাটফর্মে নতুন শর্ত যুক্ত করেছে। তারা জানিয়েছে, আইপিএল ২০২০ দেখার জন্য বার্ষিক সাবস্ক্রিপশন নিতে হবে। অর্থাৎ আপনি একমাসের সাবস্ক্রিপশন নিয়ে লাইভ ক্রিকেট ম্যাচ দেখতে পাবেন না।

Hotstar আইপিএল ২০২০ এর জন্য আনলো দুটি প্ল্যান:

হটস্টারের তরফে জানানো হয়েছে, ৩৯৯ টাকার Disney+ Hotstar VIP এবং ১,৪৯৯ টাকার Premium প্ল্যান সাবস্ক্রাইবরা আইপিএল ম্যাচের লাইভ কভারেজ দেখতে পাবেন। এই দুটি প্ল্যানের বৈধতা ১২ মাস। এছাড়াও হটস্টার জানিয়েছে, তারা Jio ও Airtel সাথেও হাত মিলিয়েছে। ফলে এই দুই টেলিকম কোম্পানির গ্রাহকরাও আইপিএল ম্যাচ লাইভ দেখতে পারবে। এই দুই টেলিকম কোম্পানি বেশ কয়েকটি প্ল্যান নিয়ে এসেছে, যেখানে ডিজনি প্লাস হটস্টার ভিআইপি সাবস্ক্রিপশন অফার করে। আসুন জেনে নিই Reliance Jio ও Airtel এর এই প্ল্যানগুলি সম্পর্কে।

রিলায়েন্স জিও ৪০১ টাকার প্ল্যান:

জিও কিছুদিন আগে ৪০১ টাকার একটি প্ল্যান লঞ্চ করেছে। এই প্ল্যানটির মেয়াদ ২৮ দিন, এবং এতে গ্রাহকরা প্রতিদিন ৩ জিবি ডেটা পাবেন। এছাড়া এই প্ল্যানে ৬ জিবি অতিরিক্ত ডেটাও পাওয়া যাবে। অন্যদিকে এই প্ল্যানটির আওতায় আনলিমিটেড জিও কল এবং অন্যান্য নেটওয়ার্কে ১০০০ মিনিট ফ্রি কলের সুবিধা থাকবে। এখানে ১ বছরের জন্য বিনামূল্যে Disney+Hotstar VIP সাবস্ক্রিপশন পাওয়া যাবে।

রিলায়েন্স জিও ৪৯৯ টাকার প্ল্যান:

এটি আসলে জিও-র ডেটা টপ-আপ প্ল্যান। এই প্ল্যানের আওতায় গ্রাহকরা প্রতিদিন ১.৫ জিবি ডেটা পাবেন, বৈধতা ৫৬ দিন। অর্থাৎ, এই প্ল্যানটি রিচার্জ করলে আপনি মোট ৭৪ জিবি ডেটা পাবেন। তবে যেহেতু এটি ডেটা প্ল্যান তাই এতে কোনোকম ভয়েস কলিংয়ের সুবিধা পাওয়া যাবেনা। এমনকি এসএমএস এর সুবিধাও উপলব্ধ নয়। এখানে ১ বছরের জন্য বিনামূল্যে Disney+Hotstar VIP সাবস্ক্রিপশন পাওয়া যাবে।

রিলায়েন্স জিও ৭৭৭ টাকা প্ল্যান:

জিওর এই প্ল্যানটি রিচার্জ করলে মোট ১৩১ জিবি ডেটা পাওয়া যাবে, যার বৈধতা ৮৪ দিন। অর্থাৎ প্রতিদিন ১.৫ জিবির কিছু বেশি ডেটা পাবেন। এই প্ল্যানে আনলিমিটেড ভয়েস কলিংয়ের পাশাপাশি বিভিন্ন জিও অ্যাপ্লিকেশনগুলিতে ফ্রি অ্যাক্সেস পাবেন। এখানে ১ বছরের জন্য বিনামূল্যে Disney+Hotstar VIP সাবস্ক্রিপশন পাওয়া যাবে।

এয়ারটেল ৪০১ টাকার ডেটা প্ল্যান :

এয়ারটেল এই প্ল্যান তাদের জন্য এনেছে যারা দিনে খুব বেশি ডেটা ব্যবহার করে। এই প্ল্যানের ভ্যালিডিটি ২৮ দিন। এয়ারটেলের ৪০১ টাকার প্ল্যানে রোজ ৩ জিবি ডেটা দেওয়া হবে। এরসাথে Disney+ Hotstar সাবস্ক্রিপশন অফার করা হবে। এই সাবস্ক্রিপশন আলাদাভাবে নিতে ৩৯৯ টাকা প্রয়োজন হয়। এয়ারটেল এই সাবস্ক্রিপশন ১ বছরের জন্য অফার করছে। কোম্পানির তরফে বলা হয়েছে বছরে একবার এই প্ল্যান রিচার্জ করা যাবে।