ভুল করেও ব্যবহার করবেন না এই অ্যাপগুলি, সতর্ক করলো মোদী সরকার

do-not-use-oximeter-apps-or-url-government-warned

নাগরিকদের তথ্য সুরক্ষার উদ্দেশ্যে, ভারত সরকার ইতিমধ্যেই ২০০টিরও বেশি অ্যাপ্লিকেশন নিষিদ্ধ করেছে। তবে এবার, একটি টুইটার পোস্টে ভারতীয় স্মার্টফোন বা ইন্টারনেট ইউজারদের কিছু অ্যাপ এবং ওয়েবসাইট থেকে সতর্ক থাকতে বলেছে মোদী সরকার। বিশেষ করে অক্সিমিটার জাতীয় অ্যাপ এবং কিছু অজানা URL থেকে সাবধানে থাকতে বলা হয়েছে।

জানা গিয়েছে, এই অক্সিমিটার জাতীয় অ্যাপগুলি ইউজারদের শরীরে অক্সিজেনের মাত্রা পরীক্ষা করার দাবি করে। এছাড়া এগুলি হার্টবিট এবং ব্লাড সার্কুলেশন ট্র্যাক রাখতে সহায়তা করে। কিন্তু, এই ধরণের বেশির ভাগ অ্যাপ্লিকেশন ইন্সটল করার পর, এগুলি ইউজারদের ফোনের ফটো এবং কন্ট্যাক্ট অ্যাক্সেস করতে পারে এবং ইউজারদের ব্যক্তিগত ডেটা চুরি করে। এমনকি এই অ্যাপগুলি ইউজারের ফিঙ্গারপ্রিন্ট অ্যাক্সেস করে বায়োমেট্রিক ডেটাও চুরি করতে পারে।

অন্যদিকে, ইন্টারনেটেও এই ধরণের কিছু ভুয়ো ইউআরএল লিঙ্ক রয়েছে যা আপনার শরীরে অক্সিজেনের মাত্রা যাচাই করার জন্য বিজ্ঞাপন দেয়। ভারত সরকারের স্বরাষ্ট্র মন্ত্রক দ্বারা পরিচালিত টুইটার হ্যান্ডেল ‘সাইবার দোস্ত’-এর একটি হ্যান্ডেল এই জাতীয় লিঙ্ক ফলো না করার এবং অ্যাপ্লিকেশন ডাউনলোড না করার পরামর্শ দেওয়া হয়েছে। আমরাও আপনাদের একই পরামর্শ দেব।

এই মাসের শুরুর দিকে, এই সাইবার সিকিউরিটি হ্যান্ডেল সতর্ক করেছিল, ইউজাররা যেন ইমেল, এসএমএস বা সোশ্যাল মিডিয়া থেকে প্রাপ্ত যেকোনো লিঙ্ক থেকে কোনো পেমেন্ট অ্যাপ্লিকেশন ইনস্টল না করেন। কোনো অ্যাপ্লিকেশন ইন্সটল করার আগে অবশ্যই সেটি যাচাই করে দেখে নেবেন।

এই প্রসঙ্গে বলে রাখি, সময়ের সাথে তাল মিলিয়ে প্রতারকরা সাধারণ মানুষকে বোকা বানানোর নতুন ফন্দি বের করছে। যেমন ইতিমধ্যেই আমাদের টেকগাপ টিমের কয়েকজন, কিছু ভুয়ো ফোন কল পেয়েছেন, যেখানে কখনো “আপনি PhonePay-র বিশেষ কুপন বা Medlife-এর বিশেষ কুপন জিতেছেন” এই বলে কিছু টাকা পেমেন্ট করতে বলেছে জালিয়াতরা। শুধু তাই নয়, ইউজারদের এলাকায় বিশেষ মোবাইল টাওয়ার বানানোর জন্য ফোন কল বা এসএমএসের মাধ্যমে ইউজারের ডেটা এবং নির্দিষ্ট পরিমাণ চাওয়া হচ্ছে। তাই এই ধরণের ফোন কলের ফাঁদেও পা দেবেন না।