Domino’s Pizza প্রেমীরা সাবধান! ১০ লক্ষ অর্ডারকারীর ক্রেডিট কার্ডের তথ্য বিক্রি হচ্ছে ডার্ক ওয়েবে

Dominos pizza India website hacked 10 lakhs user credit card details on sale

আজকালকার দিনে সোশ্যাল ইঞ্জিনিয়ারিং আক্রমণ এতটাই ভয়ংঙ্কর রূপ নিয়েছে যে, অনলাইন শপিং অ্যাপ থেকে শুরু করে সোশ্যাল মিডিয়া কোনোটাই বাদ যায়নি হ্যাকারদের জালিয়াতির থাবা থেকে। সেক্ষেত্রে এবার জনপ্রিয় পিজ্জা রেস্তোঁরা চেইন Domino’s Pizza কে লক্ষ্যবস্তু বানালো হ্যাকাররা। তাই আপনি যদি ডোমিনোজের গ্রাহক হোন, তবে এক্ষুনি সাবধান হয়ে যান!

রিপোর্ট অনুযায়ী, রবিবার এক সাইবার সিকিউরিটি রিসার্চার দাবি করেছেন যে, ‘ডোমিনোজ পিজ্জা ইন্ডিয়া’ -এর ওয়েবসাইট এখন আর নিরাপদ নয়। কারণ, ডোমিনোজ থেকে অনলাইনে খাবার অর্ডার করেছে এমন প্রায় ১০ লাখ গ্রাহকের ক্রেডিট কার্ডের তথ্য ৪ কোটি টাকার বিনিময়ে ডার্ক ওয়েবে বিক্রি করা হচ্ছে। সাইবার ক্রাইম ইন্টালিজেন্স ফার্ম হাডসন রক (Hudson Rock)-এর সহ-প্রতিষ্ঠাতা ও সিটিও অ্যালন গালের জবানিতে জানতে পারা যায়, একজন হ্যাকার দাবি করেছে, ডোমিনোজ পিজ্জার ভারতীয় শাখা গুলি থেকে ১৩ টিবির সমতুল্য ডাটাবেস হ্যাক করে নিতে সক্ষম হয়েছে সে। পাশাপাশি, এই ডেটাবেসে থাকা তথ্যগুলি বিক্রির জন্য অনুসন্ধানযোগ্য একটি পোর্টাল খোলার পরিকল্পনাও চালানো হচ্ছে, বলে জানিয়েছেন অ্যালন।

প্রসঙ্গত জানিয়ে রাখি, স্বতন্ত্র সাইবার সিকিউরিটি রিসার্চার রাজশেখর রাজাহরিয়া আইএএনএসকে জানিয়েছেন যে, তিনি এই সম্ভাব্য হ্যাকিং সম্পর্কে ৫ই মার্চ সিইআরটি-ইন (ভারতের জাতীয় সাইবার প্রতিরক্ষা সংস্থা) -কে সতর্ক করে দিয়েছিলেন। তিনি বলেছেন, “ছদ্মবেশী ওই হ্যাকার প্রায় ২০০ মিলিয়ন অর্ডারের বিশদ তথ্য সহ গ্রাহকদের ব্যাঙ্কের ডেটাগুলিরও অ্যাক্সেস পেতে সক্ষম হয়েছে। অবশ্য এ সম্পর্কিত কোনো প্রমান হ্যাকার এখনো পেশ করেনি।”

যদিও অ্যালনের দাবি, হ্যাকারের কাছে ইউজারের নাম, ফোন নম্বর, ইমেল অ্যাড্রেস, পেমেন্ট সংক্রান্ত বিবরণ উপলব্ধ আছে। সাথে ক্রেডিট কার্ডের মাধ্যমে অর্ডার করা হয়েছে এমন ১,০০০,০০০ টির মতো অ্যাকাউন্টও তার কাছে সামিল আছে। যদিও এই ব্যাপারে ডোমিনোজের তরফ থেকে এখনও কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

যাইহোক, কিছুদিন আগে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম, ফেসবুকের প্রাইভেসি ব্রিচের দরুন ৬ মিলিয়নেরও বেশি ভারতীয় ইউজারদের তথ্য ফাঁস বা বিগবাসকেট, বাইইউকয়েন, আপস্টক্স -এর মতো ভারতীয় সংস্থাগুলির ওয়েবসাইট থেকে ইউজারদের ডেটাতে হ্যাকারদের সাবলীল অ্যাক্সেস পাওয়ার মতো প্রতিনিয়ত ঘটে যাওয়া প্রতারণার খবরগুলি কিন্তু বারংবার আমাদের উদ্বেগকে বাড়িয়েই চলেছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন