বিনামূল্যে তিন মাসের জন্য ফোনে রিচার্জ করে দিচ্ছে সরকার? জানুন সত্যতা

dont-believe-whatsapp-messages-offering-free-recharge-plans-from-government-warns-coai

ভুয়ো মেসেজের ফাঁদে পা দিয়ে প্রতারিত হয়েছেন এমন মানুষের সংখ্যা ইদানিংকালে নেহাত কম নয়। এবং তার ফলে ব্যাংক অ্যাকাউন্ট থেকে টাকা গায়েব, ব্যক্তিগত তথ্য ফাঁস -এই জাতীয় ঘটনা এখন হামেশাই ঘটে থাকে। সম্প্রতি এমনই একটি ভুয়ো মেসেজ সম্পর্কে জনগণকে সতর্ক করে, সেলুলার অপারেটর্স অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া (COAI) একটি পাবলিক অ্যাডভাইজরি জারি করেছে। ভুয়ো মেসেজটিতে বলা হচ্ছে যে, সরকার অনলাইন শিক্ষার জন্য ১০০ মিলিয়ন ইউজারকে বিনামূল্যে ৩ মাসের জন্য রিচার্জ প্ল্যান অফার করছে। মেসেজটিতে একটি ওয়েবসাইটের নামও উল্লেখ আছে, যেটি সম্ভবত একটি ফিশিং ওয়েবসাইট।

পাবলিক অ্যাডভাইজরিটিতে COAI-এর ডিরেক্টর জেনারেল ডঃ এস পি কোছার (লেফটেন্যান্ট জেনারেল) জানিয়েছেন, ” আমরা লক্ষ্য করেছি যে, প্রতারণামূলক উদ্দেশ্য নিয়ে হ্যাকাররা সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে ভুয়ো মেসেজ ছড়িয়ে দিচ্ছে। মেসেজটিতে মিথ্যা দাবি করা হয়েছে যে সরকার অনলাইন শিক্ষার জন্য ১০০ মিলিয়ন ইউজারকে বিনামূল্যে রিচার্জ প্ল্যানের প্রতিশ্রুতি দিয়েছে। এটি মানুষকে বিনামূল্যে অফারটি পাওয়ার জন্য একটি লিঙ্কে ক্লিক করতে উৎসাহিত করছে। আমরা এই কেলেঙ্কারি সম্পর্কে জনগণকে সতর্ক করে দিতে চাই। আপনি যদি এই ধরনের মেসেজ পান তবে লিঙ্কে ক্লিক করবেন না, কারণ এটি মোবাইল ডিভাইস থেকে ডেটা চুরি সহ অন্যান্য গুরুতর পরিণতিরও কারণ হতে পারে। এই ধরনের মেসেজ ফরোয়ার্ড না করে, শুধুমাত্র ডিলিট করে দিয়ে আমরা একসাথে এই বিপদের বিরুদ্ধে লড়াই করতে পারি, এবং অন্যদেরও প্রতারিত হওয়া থেকে বাঁচাতে পারি।”

এই প্রসঙ্গে জানিয়ে রাখি, আপনি যদি WhatsApp-এ কোনো চাকরির অফার বা স্কিম পান তাতেও বিশ্বাস করবেন না। সম্প্রতি, একটি প্রশিক্ষণ কর্মসূচিতে নাম লেখানোর পরে ইউজারদের প্রতিদিন ৫,০০০ টাকা পর্যন্ত উপার্জনের প্রতিশ্রুতি দিয়ে হোয়াটসঅ্যাপে একটি মেসেজ ছড়িয়ে দেওয়া হয়েছে। মেসেজটিতে একটি লিঙ্কও রয়েছে যা অ্যাক্টভেট হলে টাকা এবং ব্যাংক অ্যাকাউন্ট ডিটেলস সহ ব্যক্তিগত তথ্য আপনি হারাতে পারেন।

এইরকম হাজার হাজার ভুয়ো মেসেজ বর্তমানে অনলাইনে ঘোরাফেরা করছে। সাম্প্রতিক অতিমারি পরিস্থিতি কীভাবে স্বাভাবিক জনজীবনকে প্রভাবিত করেছে এবং তার ফলে কত কোটি মানুষ চাকরি হারিয়েছেন — সাধারণত এই জাতীয় কথা দিয়েই মেসেজগুলি শুরু হয়। এই ধরনের ভুয়ো মেসেজে ‘You are lucky’ (‘আপনি ভাগ্যবান’) এবং ‘earn money in the fastest way’ (‘ কম সময়ে অধিক অর্থ উপার্জন করুন’) -এর মতো শব্দগুলির উল্লেখ থাকে, যা সাধারণ মানুষের মনে আত্মবিশ্বাসের সঞ্চার করে এবং মেসেজে উল্লিখিত ফিশিং লিঙ্কে ক্লিক করতে উৎসাহিত করে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন