গ্রামীণ অঞ্চলেও 5G ট্রায়ালের অনুমতি পেল Reliance Jio, Airtel, Vi

dot-allows-5g-trail-in-rural-area-reliance-jio-airtel-vi

দেখতে দেখতে 5G পরিষেবার দোরগোড়ায় এসে দাঁড়িয়েছে ভারত। ইতিমধ্যেই দেশের একাধিক গুরুত্বপূর্ণ শহরে পরীক্ষামূলকভাবে 5G ট্রায়াল সম্পন্ন হয়েছে। এবার গ্রামাঞ্চলেও পরীক্ষামূলক 5G ট্রায়ালের ছাড়পত্র এসে গেলো। দেশের টেলিযোগাযোগ নিয়ামক সংস্থা DoT এবিষয়ে Airtel, Reliance Jio এবং Vodafone Idea -র মতো টেলিকম অপারেটর সংস্থাগুলি কে অনুমতি দিয়েছে। এর থেকে এটা স্পষ্ট যে দেশজুড়ে 5G পরিষেবা চালুর জন্য প্রয়োজনীয় পরিকাঠামো গড়ে তোলার ক্ষেত্রে আমরা অনেকটাই এগিয়ে গিয়েছি।Airtel, Reliance Jio এবং Vodafone Idea ছাড়াও রাষ্ট্রায়ত্ত সংস্থা MTNL 5G ট্রায়ালের অনুমতি পেতে চলেছে বলে সংবাদসূত্রে জানা গিয়েছে।

গ্রামীণ এলাকায় 5G ট্রায়াল টেস্টের জন্য MTNL সেন্টার ফর ডেভেলপমেন্ট অফ টেলিম্যাটিক্স বা C-DoT -এর সাথে যুগ্মভাবে কাজ শুরু করেছে। তারা দিল্লী এবং নজফগড়ের নিকটবর্তী স্থানগুলিতে পরীক্ষামূলক 5G ট্রায়ালের জন্য প্রস্তুত হচ্ছে।

দিল্লী ছাড়াও কলকাতা, মুম্বাই, বেঙ্গালুরু, হায়দ্রাবাদ, গুজরাটের পার্শ্ববর্তী বিভিন্ন অঞ্চলে 5G পরিষেবা পরীক্ষা করে দেখা হবে। আপাতত পাওয়া খবর অনুযায়ী, 5G ট্রায়ালের জন্য Airtel দিল্লী, মুম্বাই, কলকাতা এবং বেঙ্গালুরুকে বেছে নিয়েছে। অন্যদিকে Reliance Jio দিল্লী, মুম্বাই গুজরাট, এবং হায়দ্রাবাদের নিকটবর্তী অঞ্চলগুলিতে 5G পরিষেবার ট্রায়াল শুরু করবে। অবশ্য এর জন্য দরকারি প্রস্তুতি নিতেই এখনো অন্তত মাস দুয়েক সময় প্রয়োজন। অন্যদিকে সম্পূর্ণ ট্রায়ালপর্ব পরিচালনার ক্ষেত্রে প্রায় ছয় মাস সময় লাগতে পারে।

5G পরিষেবার টেস্ট ট্রায়ালের ক্ষেত্রে দেশের প্রধান টেলিকম অপারেটর সংস্থাগুলিকে সাহায্যের জন্য Ericsson, Nokia, Samsung এবং পূর্বোক্ত C-DoT, টেলিযোগাযোগ নিয়ামক বিভাগ DoT -এর অনুমতি পেয়েছে। সম্পূর্ণ নিজেদের প্রযুক্তির ওপর ভিত্তি করে Reliance Jio পরীক্ষামূলক 5G ট্রায়াল চালাবে বলে জানা গিয়েছে। এক্ষেত্রে সম্ভবত Samsung তাদের সঙ্গী হতে চলেছে। উল্লেখযোগ্যভাবে কোন চীনা ভেন্ডর সংস্থাকে 5G ট্রায়াল টেস্টের অনুমতি দেওয়া হয়নি।

অবশ্য অপেক্ষাকৃত গ্রামীণ অঞ্চলে 5G ট্রায়াল শুরু হওয়ার আগেই একে কেন্দ্র করে বিবাদ-বিতর্কের পরিমণ্ডল ঘনিয়ে উঠেছে। 5G পরিষেবায় ব্যবহৃত প্রযুক্তি ও পরিকাঠামো সাধারণ মানুষ, পশু-পাখি ও উদ্ভিদের জন্য ক্ষতিকারক হয়ে উঠতে পারে বলে কিছু মানুষ দাবি করছে। তাদের যুক্তি, বিভিন্ন ওয়্যার ফ্রি গ্যাজেট এবং নেটওয়ার্ক সেল টাওয়ার থেকে উৎপন্ন রেডিও ফ্রিকোয়েন্সি রেডিয়েশন আমাদের স্বাস্থ্য এবং সুরক্ষার পরিপন্থী। এই ধারণাকে সমর্থন জানিয়ে, অভিনেত্রী জুহি চাওলা 5G পরিষেবার বিপক্ষে দাঁড়িয়েছেন। 5G চালুর ঘটনার কাছে পরিবেশ ও আমাদের নিরাপত্তা যেন কোনভাবেই ঠুনকো বিষয়ে পর্যবসিত না হয়, সেকথা তিনি বারবার মনে করিয়ে দিয়েছেন। যদিও দিনের শেষে তিনি যে কোনভাবেই প্রযুক্তিগত উন্নয়নের বিরোধী নন তা তিনি অত্যন্ত স্পষ্ট ভাষায় স্বীকার করে নিয়েছেন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020