আপনার নামের সিম অন্য কেউ ব্যবহার করছে না তো? এভাবে চেক করুন

dot-launches-new-portal-to-check-if-there-is-unauthorised-sim-on-you

বেনামী সিম কার্ড ব্যবহার করার ঘটনা নতুন কিছু নয়। এরকম অনেকেই আছেন যারা প্রায়শই অন্যের নামে সিম কার্ড কিনে নিজেরা ব্যবহার করেন (অধিকাংশ ক্ষেত্রে কোনো বেআইনি কাজ করার জন্য)। এরকম কাজ কারা করছে এবং কীভাবে তা আটকানো যাবে, তার কোনো সহজ উপায় এতদিন কারোর জানা ছিল না।

কিন্তু এখন কোনো একজন ব্যক্তির নামে কতগুলি মোবাইল নম্বর সক্রিয়ভাবে ব্যবহার করা হচ্ছে তা সহজে খুঁজে বার করা যাবে। টেলিযোগাযোগ বিভাগ (DoT), একটি পোর্টাল (tafcop.dgtelecom.gov.in) লঞ্চ করেছে, যা ইউজাররা তাদের অজান্তে কেউ তার নামে মোবাইল নম্বর ব্যবহার করছে কিনা, তা জানার জন্য ব্যবহার করতে পারে। শুধু তাই নয়, এই পোর্টালের মাধ্যমে এরকম অজান্তে ব্যবহৃত মোবাইল নম্বরের মোট সংখ্যাও জানা যাবে এবং সেগুলিকে ব্লক করার জন্য ইউজাররা রিকোয়েস্টও করতে পারবেন। বেআইনী উদ্দেশ্যে সিম কার্ডের অপব্যবহার রুখতেই এমন উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন DoT-র ডেপুটি ডিরেক্টর জেনারেল (AP region’s) এ রবার্ট রবি।

তিনি বলেছেন, কোনো ব্যক্তি নিজের নামে ৯ টির বেশি সিম কার্ড নিতে পারেন না। কিন্তু এরকম বহু ক্ষেত্রেই দেখা গেছে কোনো ইউজারের নামে ৯ টিও বেশি মোবাইল কানেকশন চালু রয়েছে। তিনি নিজে সবকটি ব্যবহার করেন না, এমনকি তাঁর নাম দিয়ে কারা সেগুলি ব্যবহার করছে তিনি সেটাও জানেন না। আপাতত, অন্ধ্রপ্রদেশ এবং তেলেঙ্গানা রাজ্যর জন্য পোর্টালটি লাইভ হয়েছে। তবে DoT এর তরফে বলা হয়েছে, পরিষেবা-টিকে পর্যায়ক্রমে অন্যান্য জায়গায়ও প্রসারিত করা হবে।

রবার্ট আরও জানিয়েছেন, ইউজাররা পোর্টালে যে কোনো অ্যাক্টিভ নম্বর এবং ওটিপি ব্যবহার করে তার নম্বর অন্য কেউ ব্যবহার করছে কি না তা চেক করতে পারেন। টেলিযোগাযোগ বিভাগ গ্রাহকদের SMS-এর মাধ্যমে তাদের নামে সক্রিয়ভাবে কার্যকর মোবাইল কানেকশনের সংখ্যা জানিয়ে সতর্ক করবে। সেগুলির মধ্যে অপ্রয়োজনীয় নম্বরগুলির ব্যাপারে গ্রাহকরা পোর্টালে গিয়ে রিপোর্ট করতে পারবেন, এবং তারপর টেলিকম পরিষেবা উক্ত নম্বরগুলি ব্লক বা নিষ্ক্রিয় করবে। গ্রাহকদের একটি টিকিট আইডি (ticket ID)-ও দেওয়া হবে, যার সাহায্যে তারা সংশ্লিষ্ট কার্যাবলীর গতিবিধি ট্র্যাক করতে পারবেন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন