চুরি বা হারিয়ে যাওয়া ফোন খুঁজে দিতে ট্র্যাকিং সিস্টেম আনছে সরকার

আপনার চুরি বা হারিয়ে যাওয়া ফোন খুঁজে দিতে খুব শীঘ্রই ট্র্যাকিং সিস্টেম লঞ্চ করতে চলেছে সরকার। এই ট্র্যাকিং সিস্টেমে ফোন থেকে সিম খুলে নিলেও ফোনকে খোঁজা সম্ভব হবে। শুধু তাই নয় , ইউনিক কোড IMEI নাম্বার বদলে ফেললেও হারিয়ে যাওয়া ফোনকে ট্র্যাক করা সম্ভব হবে। বিভাগীয় এক আধিকারিক এই তথ্য আমাদেরকে জানিয়েছে।

সেন্টার ফর ডেভেলপমেন্ট অফ টেলিম্যাটিক্স (C-DoT) এই সিস্টেম তৈরিতে সাহায্য করছে এবং আশা করা যায় আগামী মাসে, অর্থাৎ আগস্টে এই সিস্টেম আমাদের জন্য উপলব্ধ হবে। জানা যাচ্ছে সংসদ অধিবেশনের পরে টেলিকম ডিপার্টমেন্ট এবিষয়ে মন্ত্রীর সাথে যোগাযোগ করবে।

প্রসঙ্গত টেলিকম ডিপার্টমেন্ট (ডট) মোবাইল ফোন চুরির পরিমান কমাতে 2017 সালের জুলাই মাসে মোবাইল ফোন ট্র্যাকিং প্রজেক্ট ‘সেন্ট্রাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্ট্রি (সিইআইআর)’ শুরু করেছিল। সরকার দেশে সিইআইআর এর সেটআপের জন্য 15 কোটি টাকা বরাদ্দ করেছে। যা মোবাইল ফোন চুরি বা নকল ফোনের ব্যবসার কমাতে সাহায্য করবে।

এই সিস্টেম সমস্ত মোবাইল অপারেটর এর IMEI ডাটাবেসের সাথে সংযোগ করবে। এটি সমস্ত নেটওয়ার্ক অপারেটরদের মধ্যে একটি কেন্দ্রীয় সিস্টেমের মতো কাজ করবে। যেখানে তারা ব্ল্যাক লিস্ট করা মোবাইল টার্মিনাল শেয়ার করতে পারবে যাতে কোনও নেটওয়ার্কের ব্ল্যাকলিস্ট করা ডিভাইস অন্য নেটওয়ার্কে কাজ না করে।

পড়ুন : আর চুরি হবেনা মোবাইল, নতুন টেকনিকে ফোনে হাত দিলেই হবে ভাইব্রেট

প্রযুক্তির সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা Whatsapp গ্রুপে যুক্ত হোন আর সাবস্ক্রাইব করুন YouTube.