Covid Vaccine certificate: এই নয়টি অ্যাপ ও ওয়েবসাইট থেকে ডাউনলোড করুন আপনার কোভিড-১৯ ভ্যাকসিন শংসাপত্র

download-covid-19-vaccine-certificate-from-these-9-app-or-website.jpg
কোভিড ভ্যাকসিন সার্টিফিকেট কীভাবে ডাউনলোড করবেন

কোভিড-১৯-এর টিকাকরণ শংসাপত্রগুলি (Covid-19 Vaccination certificates) সাম্প্রতিককালে অধিকাংশ ক্ষেত্রেই হয়ে উঠেছে আমাদের নতুন পাসপোর্ট। কারণ কোভিড-১৯ ভ্যাকসিন শংসাপত্র দেশের বাইরে ভ্রমণ করার ক্ষেত্রে বাধ্যতামূলক, তবে বর্তমানে দেশের মধ্যেও বিভিন্ন ক্ষেত্রে এর প্রয়োজনীয়তা উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। সারা দেশে অনেক সরকারী এবং বেসরকারী অফিসেও বাধ্যতামূলকভাবে কর্মীদের তাদের কোভিড-১৯ ভ্যাকসিন শংসাপত্র দেখাতে হচ্ছে। আগামী দিনে, সম্ভবত কলেজ এবং অন্যান্য অনেক জায়গাতেই এই সার্টিফিকেটটি দেখানো আবশ্যক করে দেওয়া হবে। ফলে হাতের কাছে সবসময় এটি রাখা এখন অত্যন্ত জরুরি। ইতিমধ্যেই এই সার্টিফিকেটটি ডাউনলোড করে আপনার স্মার্টফোনে রেখে দেওয়ার একাধিক উপায়ের সন্ধান পাওয়া গেছে। এর ফলে প্রয়োজনমতো যে কোনো জায়গাতে আপনি সার্টিফিকেটটি দেখাতে পারবেন, পাশাপাশি কাউকে মেল করা বা প্রিন্ট আউটও নেওয়া যাবে। এছাড়াও, বেশ কয়েকটি অ্যাপ্লিকেশন এবং ওয়েবসাইট রয়েছে যা থেকে আপনি আপনার কোভিড-১৯ ভ্যাকসিন শংসাপত্র ডাউনলোড করতে পারেন। কেবল সরকারী অ্যাপ্লিকেশনগুলিতেই নয়, কিছু প্রাইভেট অ্যাপেও এই সুবিধা উপলব্ধ। নীচে এরকমই কিছু অ্যাপ এবং ওয়েবসাইটের কথা উল্লেখ করা হল যেগুলি ব্যবহার করে আপনি আপনার কোভিড-১৯ ভ্যাকসিন শংসাপত্র খুব সহজেই ডাউনলোড করতে পারবেন।

Aarogya Setu

আরোগ্য সেতু অ্যাপের মাধ্যমে সবচেয়ে সহজে কোভিড টিকাকরণ শংসাপত্র ডাউনলোড করা যেতে পারে, এর জন্য নীচে উল্লিখিত স্টেপগুলি ধাপে ধাপে অনুসরণ করতে হবে:

​Aarogya Setu অ্যাপ ওপেন করুন > Vaccination-এ ট্যাপ করুন > আপনার নিবন্ধিত (রেজিস্টার্ড) ফোন নম্বর ও OTP এন্টার করুন > আপনার নামের সামনে certificate আইকনে ট্যাপ করুন এবং ডাউনলোড করুন।

Cowin website

আপনার ফোন বা কম্পিউটারে ‘www.cowin.gov.in’-এ যান > নিবন্ধিত ফোন নম্বর ব্যবহার করে লগ-ইন করার পর প্রাপ্ত OTP-টি এন্টার করুন > ডাউনলোড করার জন্য certificate বাটনে ট্যাপ করুন।

WhatsApp

হোয়াটসঅ্যাপ ব্যবহার করে কোভিড টিকাকরণ শংসাপত্র ডাউনলোড করা একটি টেক্সট ম্যাসেজ পাঠানোর মতোই খুব সহজ। এর জন্য নীচে উল্লিখিত স্টেপগুলি ধাপে ধাপে অনুসরণ করুন:

প্রথমে ভারত সরকারের করোনা হেল্পডেস্কের অফিসিয়াল নম্বর ৯০১৩১৫১৫১৫ আপনার ফোনে সেভ করুন > চ্যাট উইন্ডো ওপেন করুন > Covid certificate টাইপ করুন > আপনার স্মার্টফোনে প্রাপ্ত OTP-টি এন্টার করুন > সুবিধাভোগী (beneficiary) সিলেক্ট করুন (যদি আপনার ফোন নম্বরে একাধিক মেম্বার রেজিস্টার্ড থাকে)। তারপরে আপনি চ্যাটে কোভিড ভ্যাকসিন সার্টিফিকেটের পিডিএফ ফাইল পাবেন।

​MyGov অ্যাপ এবং ওয়েবসাইট

​MyGov অ্যাপ্লিকেশন এবং ওয়েবসাইট উভয়ই আপনাকে কোভিড টিকাকরণ শংসাপত্র ডাউনলোড করার অনুমতি দেয়। এর জন্য অ্যাপ বা ওয়েবসাইটটি ওপেন করুন এবং ‘Get your vaccination certificate’ অপশনটি সার্চ করুন। এটিতে ক্লিক করুন এবং শংসাপত্রটি ডাউনলোড করতে আপনার নিবন্ধিত ফোন নম্বর এবং প্রাপ্ত OTP-টি এন্টার করুন।

​Umang অ্যাপ

​Umang অ্যাপ্লিকেশন ব্যবহারকারীদের পাসপোর্ট, প্যান কার্ড সহ বিভিন্ন সরকারী পরিষেবা (government services) অ্যাক্সেস করার অনুমতি দেয়। Co-Win প্ল্যাটফর্মও এই অ্যাপের একটি অংশ। ব্যবহারকারীরা ​Umang অ্যাপ বা ওয়েবসাইট ব্যবহার করে তাদের কোভিড টিকাকরণ শংসাপত্র ডাউনলোড করতে পারেন, এবং তার জন্য নীচের পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে:

​Umang অ্যাপ বা ওয়েবসাইট ওপেন করুন > Co-Win সার্চ করুন > Download Vaccination certificate-এ ক্লিক করুন > শংসাপত্রটি ডাউনলোড করতে নিবন্ধিত ফোন নম্বর এবং OTP এন্টার করুন।

Digilocker

ডকুমেন্টস এবং সার্টিফিকেট ডিজিটাইজেশনের লক্ষ্যে সরকার কর্তৃক গৃহীত উদ্যোগ হল ​Digilocker। অ্যাপটি ব্যবহারকারীদের ভ্যাকসিন শংসাপত্র সহ বিভিন্ন সরকারী পরিষেবা থেকে ডকুমেন্টস ডাউনলোড এবং স্টোর করার সুযোগ দেয়। ​Digilocker থেকে কোভিড-১৯ টিকাকরণ শংসাপত্র ডাউনলোড করার জন্য নীচের স্টেপগুলি অনুসরণ করুন:

প্রথমে আপনার স্মার্টফোনে অ্যাপ স্টোর থেকে অ্যাপটি ডাউনলোড করুন > সাইন ইন করুন অথবা একটি অ্যাকাউন্ট ক্রিয়েট করুন > সার্চে Covid-19 টাইপ করুন এবং Covid-19 Vaccination Certificate চুজ করুন > Ministry of Health & Family Welfare-এ ট্যাপ করুন > বেনিফিশিয়ারি আইডি এন্টার করুন এবং সার্টিফিকেটটি ডাউনলোড করার জন্য Get Document বাটনে ট্যাপ করুন।

Paytm

প্রাইভেট অ্যাপ্লিকেশন এবং পরিষেবাগুলির মধ্যে Paytm ব্যবহারকারীদের টিকাকরণের শংসাপত্রগুলি ডাউনলোড করার অনুমতি দেয়। Paytm থেকে কোভিড ভ্যাক্সিনেশন সার্টিফিকেট ডাউনলোড করার জন্য:

অ্যাপটি ওপেন করুন > Covid-19 Vaccine Slot Finder-টি খুঁজুন > View beneficiaries-এ ট্যাপ করুন > আপনার নিবন্ধিত ফোন নম্বর এবং OTP এন্টার করুন > ডাউনলোড করার জন্য ‘certificate’ অপশনে ট্যাপ করুন।

​Eka Care

​Eka Care আরেকটি বেসরকারী অ্যাপ যেখান থেকে আপনি আপনার ভ্যাকসিন শংসাপত্র ডাউনলোড করতে পারেন। এর জন্য অ্যাপটি ওপেন করুন এবং Download CoWin Certificate বাটনে ট্যাপ করুন। তারপরে আপনার নিবন্ধিত ফোন নম্বর এবং OTP এন্টার করুন।

Reliance JioHealth Hub

কোভিড ভ্যাকসিন শংসাপত্র ডাউনলোডের জন্য MyJio অ্যাপ বা JioHealth Hub অ্যাপ ওপেন করুন, তারপর ডাউনলোড করার জন্য Covid vaccine certificate বিকল্পটি খুঁজুন। এরপর আপনাকে আপনার নিবন্ধিত ফোন নম্বর এবং OTP এন্টার করতে হবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।