Teledriver: কম্পিউটারের মাধ্যমে চালানো যাবে গাড়ি, আসছে স্বয়ংচালিত গাড়ির বিকল্প পদ্ধতি

টেলি ড্রাইভার পদ্ধতিতে গাড়ির চালক একটি কম্পিউটারের সামনে বসে গাড়িটিকে চালনা করবেন

driverless-car-startup-is-working-on-remote-control-cars-of-future

গোটা বিশ্বে যেখানে অটোনমাস অথবা স্বয়ংচালিত গাড়ির প্রযুক্তি নিয়ে গবেষণা চলছে, সেখানে নতুন দিশা দেখালো জার্মান স্টার্টআপ অটোমোবাইল সংস্থা Vay। বর্তমানে তাঁরা সম্পূর্ণ স্বয়ং চালিত গাড়ির পরিবর্তে টেলি-ড্রাইভার নিয়ে কাজ করছে। এখন প্রশ্ন হচ্ছে টেলি-ড্রাইভার বিষয়টি কী? এক কথায় বলতে গেলে গাড়ির চালক একটি কম্পিউটারের সামনে বসে গাড়িটিকে চালনা করবেন অথবা বলা যেতে পারে রিমোট কন্ট্রোল পদ্ধতিতে গাড়িটি পরিচালনা করা হবে।

একটি গাড়িতে যা যা থাকে টেলি-ড্রাইভার প্রযুক্তিতেও সেগুলি থাকবে। যেমন একটি স্টিয়ারিং হুইল, পেডাল এবং একাধিক মনিটর থাকবে চালকের সামনে। এই পদ্ধতিটির নাম দেওয়া হয়েছে ‘হিউম্যান ইন লুপ’ বা HIL। অর্থাৎ, কম্পিউটার স্টেশনে বসেই এই পুরো সেটআপটি পরিচালনা করবেন একজন। বর্তমানে বিশ্বের স্বয়ংচালিত প্রযুক্তির পরিবর্তে এই ধরনের ব্যবস্থাকে অটোনমাস ড্রাইভিংয়ের আংশিক সমাধান বলা যেতে পারে। যেখানে একজন মানুষ পুরো বিষয়টি পরিচালনা করবেন ঠিকই, কিন্তু প্রযুক্তির সহায়তায় প্রচলিত চালকের তুলনায় তাঁর পরিশ্রম অনেকাংশেই কম হবে।

https://youtu.be/t7gV3vY6_DM

জার্মান সংস্থা ভে-র তরফে বলা হয়েছে তাঁরা উবার (Uber)-এর মত গাড়িগুলি ভাড়া খাটাবে। যাত্রীদের বুকিং অনুযায়ী গাড়িগুলি রিমোট কন্ট্রোল পদ্ধতিতে তাঁদের কাছে পৌঁছাবে। এরপর সেই যাত্রী নিজেই সেটি চালিয়ে তাঁর গন্তব্যস্থলে পৌঁছাতে পারবেন। এরপর টেলি-ড্রাইভিং পদ্ধতিতে গাড়িটি পরবর্তী গ্রাহকের কাছে পৌঁছে যাবে। ব্লুমবার্গের খবর অনুযায়ী জার্মান সংস্থা ‘ভে’ আগামী দিনে এমন একটি প্রযুক্তি পরিকল্পনায় রেখেছে যা গাড়িতে ওঠার পর যাত্রীদের গাড়িটি চালানোর প্রয়োজন পড়বে না। মানে সম্পূর্ণ রিমোট দ্বারা পরিচালিত হবে।

স্টার্টআপ সংস্থাটি আগামী দিনে ইউরোপের একটি অতি পরিচিত নিত্যদিনের সমস্যা যেমন ট্রাফিক জাম, রাস্তায় মৃত্যু এবং বায়ু দূষণের কথা ভেবেই এই প্রযুক্তিটি নিয়ে কাজ করছে। সামনের বছরের মধ্যেই ইউরোপ এবং আমেরিকাতে চালকবিহীন “কমার্শিয়াল মবিলিটি সার্ভিস” চালু করতে চলেছে Vay।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।