সেট টপ বক্স না বদলেই পাল্টানো যাবে DTH অপারেটর, আসছে নতুন নিয়ম

ডাইরেক্ট টু হোম (DTH) গ্রাহকরা শীঘ্রই একটি নতুন ধরণের সেট টপ বক্স পেতে চলেছে। যে সেট টপ বক্সে একের বেশি ডিটিএইচ অপারেটর সাপোর্ট করবে। টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (ট্রাই) নির্দেশ দিয়েছে, গ্রাহকদের দেওয়া সমস্ত সেট-টপ বক্সগুলি অবশ্যই interoperable (যা অদল বদল করা যায়) হতে হবে। শনিবার ট্রাই, তথ্য ও সম্প্রচার মন্ত্রকের কাছে এব্যাপারে সুপারিশ করেছে।

নতুন নিয়মে কি হবে :

যদি ট্রাইয়ের পরামর্শ কার্যকর হয়, তবে গ্রাহকরা ডিটিএইচ অপারেটর পরিবর্তন করলে নতুন সেট-টপ-বক্স কিনতে হবে না। নতুন নিয়মে গ্রাহক প্রথমে যে কোনও ডিটিএইচ অপারেটরকে বেছে নেওয়ার পর সে চাইলে অন্য অপারেটরে চলে যেতে পারে। এক্ষেত্রে প্রথম অপারেটর থেকে পাওয়া সেট-টপ বক্সটি অন্য যে কোনও অপারেটরের সাথেও কাজ করতে সক্ষম হবে।

বর্তমানে গ্রাহকরা ডিটিএইচ অপারেটর পরিবর্তন করতে চাইলে তাদের সেট-টপ-বক্স পরিবর্তন করতে হয়। এছাড়াও ট্রাই সমস্ত টেলিভিশন সেটের জন্য একই ইউএসবি পোর্ট ইন্টারফেস বাধ্যতামূলক করার পরামর্শ দিয়েছে।

ট্রাই বলেছে তথ্য ও সম্প্রচার মন্ত্রনালয়ও এ ক্ষেত্রে ভারতের স্যাটেলাইট টিভি অপারেটরদের জন্য পুরানো নিয়মে কিছুটা পরিবর্তন আনতে পারে। interoperable সম্পর্কিত নিয়মগুলি করোনা ভাইরাসের কারণে জারি লকডাউনের পরে দেশব্যাপী প্রয়োগ করা হতে পারে। তবে বেশিরভাগ ডিটিএইচ কোম্পানি এর বিরোধিতা করেছেন। তাদের দাবি নতুন সুবিধার কারণে সেট টপ বক্সের দাম বাড়বে।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।