E-Amrit: বৈদ্যুতিক গাড়ি সম্বন্ধীয় আপনার সমস্ত প্রশ্নের উত্তর দিতে নতুন পোর্টাল চালু করল কেন্দ্র

আগামী দিনে এই ই-অমৃত পোর্টালটিকে আরো ফিচার ও বিভিন্ন টুলস দ্বারা সমৃদ্ধ করে অধিক আকর্ষণীয় এবং ব্যবহারের উপযোগী করে তোলা হবে বলে জানিয়েছে নীতি আয়োগ

e-amrit-web-portal-launched-for-all-ev-related-information

এবার ভারতে বৈদ্যুতিক গাড়ির যাবতীয় খোঁজখবর মিলবে এক ক্লিকে। স্কটল্যান্ডের গ্লাসগো-তে চলা জাতিসংঘের জলবায়ু পরিবর্তন সম্মেলনে কেন্দ্রীয় সরকার সংশ্লিষ্ট ক্ষেত্রের একটি ওয়েব পোর্টাল লঞ্চ করেছে। যার নাম রাখা হয়েছে ই-অমৃত (e-Amrit)। NITI Aayog জানিয়েছে, ভারতের ইলেকট্রিক কার সম্পর্কিত যাবতীয় তথ্য যেমন দাম, বিনিয়োগের সুযোগ, বিভিন্ন নীতি এবং ভর্তুকি সম্পর্কে জানা যাবে এই পোর্টালে।

একই সাথে ইলেকট্রিক অটোমোবাইল সেক্টর নিয়ে বিভিন্ন গুজব সম্পর্কে সঠিক তথ্য মিলবে এই ওয়েব-পোর্টালটিতে। ভারতের বৈদ্যুতিক অটোমোবাইল ক্ষেত্রে সরকারের বিভিন্ন পদক্ষেপ সম্পর্কে এটি তথ্য প্রদান করবে। পাশাপাশি দেশের জনগণকে ইলেকট্রিক ভেহিকেলের বিভিন্ন খুঁটিনাটি এবং এটি ব্যবহারের গুনাগুন সম্পর্কে অবগত করবে।

আগামী দিনে এই ই-অমৃত (e-Amrit) পোর্টালটিকে আরো ফিচার ও বিভিন্ন টুলস দ্বারা সমৃদ্ধ করে অধিক আকর্ষণীয় এবং ব্যবহারের উপযোগী করে তোলা হবে বলে জানিয়েছে নীতি আয়োগ। ভারত ও ব্রিটিশ সরকার যৌথভাবে এই পোর্টালটি তৈরি করেছে। অতীতে যৌথভাবে জ্ঞানের আদান-প্রদান সংক্রান্ত জয়েন্ট রোড ম্যাপ ২০৩০ (Joint Roadmap 2030) নামক একটি মৌ চুক্তিতে স্বাক্ষর করেছিল উভয় দেশের প্রধানমন্ত্রীই, এটি তারই অংশ। বৃটেনের হাই লেভেল ক্লাইমেট অ্যাকশনের চ্যাম্পিয়ন নাইজেল টপিং (Nigel Topping) এবং নীতি আয়োগের উপদেষ্টা শুধেন্দু জ্যোতি সিনহা (Sudhendu Jyoti Sinha)-র তত্ত্বাবধানে e-Amrit-এর আত্মপ্রকাশ ঘটেছে।

সম্প্রতি কেন্দ্রীয় সরকার পরিবেশ দূষণ কমাতে এবং বৈদ্যুতিক ক্ষেত্রে গতিশীলতা আনতে একাধিক পদক্ষেপ নিয়ে চলেছে। যার মধ্যে FAME, PLI এর মত স্কিমগুলি দেশে ইকোসিস্টেম তৈরিতে বিশেষ তাৎপর্যপূর্ণ। একই সাথে দেশের বিভিন্ন রাজ্যগুলি বৈদ্যুতিক গাড়ির প্রতি মানুষের উৎসাহ বাড়াতে বিভিন্ন নীতি প্রণয়ন করে চলেছে। দুই, তিন এবং চার চাকার গাড়িগুলির ক্ষেত্রে ভর্তুকি ঘোষণা করেছে একাধিক রাজ্য। এমনকি ইলেকট্রিক যানবাহনের ওপর থেকে রেজিস্ট্রেশন ফি এবং রোড ট্যাক্স মুকুব করার মত নিদর্শনও রয়েছে। এখন নতুন ওয়েবসাইট এনে বৈদ্যুতিক গাড়ি বিক্রি আরও বাড়াতে চাইছে সরকার।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।