বড় খবর: ২০ এপ্রিল থেকে চালু হবে Flipkart, Amazon এর মত সমস্ত ই-কমার্স সাইট

Amazon

করোনা ভাইরাসের কারণে জারি থাকা লকডাউন ধীরে ধীরে শিথিল হচ্ছে। সরকারের তরফে জানানো হয়েছে ২০ এপ্রিল থেকে সমস্ত ই-কমার্স সাইট তাদের ব্যবসা চালু করতে পারবে। এরফলে Flipkart, Amazon এর মত ই-বিপণন স্টোরগুলো স্বস্তির নিঃশ্বাস ফেললো। গত ২৫ এপ্রিল থেকে এই জনপ্রিয় অনলাইন সাইটগুলো তাদের ব্যবসা বন্ধ করতে বাধ্য হয়েছিল।

প্রসঙ্গত ১৪ এপ্রিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী লকডাউনের মেয়াদ বাড়িয়ে ৩ মে করেছিল। ফলে মনে করা হচ্ছিলো ই-কমার্স সাইটগুলো ওইদিন থেকেই আবার কেনাকাটার জন্য উপলব্ধ হবে। তবে বুধবার মিনিস্ট্রি অফ হোম অ্যাফেয়ার্স জানিয়েছে, ২০ এপ্রিল থেকে ই-কমার্স সাইটগুলো তাদের ব্যবসা শুরু করতে পারে। শুধু তাই নয়, ২০ এপ্রিল থেকে আইটি কোম্পানিগুলো ৫০ শতাংশ কর্মচারী সহ খোলার কথা বলা হয়েছে।

সরকারের তরফে বলা হয়েছে, ডিজিটাল অর্থনীতি সার্ভিস সেক্টর এবং জাতীয় বিকাশের জন্য গুরুত্বপূর্ণ। সেকারণেই ই-কমার্স সাইট, আইটি এবং আইটি ভিত্তিক পরিষেবা, সরকারী কার্যক্রমের জন্য ডেটা এবং কল সেন্টার এবং অনলাইন শিক্ষাদান এবং ডিসট্যান্স লার্নিং এর ক্ষেত্রগুলোকে লকডাউনের মধ্যে কাজ করার অনুমোদন দেওয়া হচ্ছে।

ইতিমধ্যেই পশ্চিমবঙ্গে ডেলিভারি বয় এবং জরুরি ভিত্তিক কাজের সাথে যুক্ত সবার জন্য ই-পাসের ব্যবস্থা করা হয়েছে। এরজন্য একটি আবেদন করতে হবে।

ই-পাসের জন্য কিভাবে আবেদন করবেন :

১ . সর্বপ্রথম আপনাকে https://coronapass.kolkatapolice.org/ ওয়েবসাইটে ভিজিট করতে হবে।

২ . এবার এখানে ‘I agree’ বাটনে ক্লিক করতে হবে।

৩ . এরপর নতুন একটি পেজ চলে আসবে, এখানে আপনি নিজের জন্য নাকি কোম্পানির জন্য পাস চাইছেন তা নির্বাচন করতে হবে।

৪ . এরপর নাম, ঠিকানা, মোবাইল নম্বর, যাওয়ার উদ্দ্যেশ্য, গাড়ির নম্বর, কোন রাস্তায় যাবেন ইত্যাদি এন্টার করতে হবে।

৫ . এরপর ক্যাপচা দিয়ে সাবমিট করতে হবে।

সাথে সাথে আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বরে একটি আইডি চলে আসবে। এই আইডি দিয়ে আপনি আপনার রেজিস্ট্রেশনের স্ট্যাটাস দেখতে পাবেন।

এরপর এই ওয়েবসাইট থেকে ই-পাস ডাউনলোড করতে পারবেন।