চলতি মাসেই ভারতে আসছে দেশের প্রথম ইলেকট্রিক ক্রুজার বাইক Earth Energy B605

earth-energy-b605-launch-date-announced-on-26-january-indias-first-electric-cruiser-bike

২৬ জানুয়ারি ভারতে লঞ্চ হচ্ছে দেশের প্রথম ইলেকট্রিক ক্রুজার বাইক। EV (Electric Vehicle) নির্মাতা Earth Energy একটি টিজারে তাদের আপকামিং প্রোডাক্ট লঞ্চের কথা সোশ্যাল মিডিয়ায় জানিয়েছে। সেখানে ইলেকট্রিক মোটরসাইকেলের সাথে একটি ক্রুজার স্টাইলের বাইক দেখা গেছে। যদিও আর্থ এনার্জি নির্দিষ্টভাবে ওই দিন কি কি মডেল লঞ্চ করতে চলেছে, তা অবশ্য জানায় নি। তবে বৈদ্যুতিন ক্রুজার বাইকটি যে ওইদিনই লঞ্চ হতে পারে তা সংস্থার ওয়েবসাইট ঘাটার পর নিশ্চিতভাবে বলা যায়।

আর্থ এনার্জির ওয়েবসাইট অনুযায়ী, ভারতের প্রথম এই ইলেকট্রিক ক্রুজারের নাম B605। সম্পূর্ণ চার্জে এটি ১৮০ কিমি পর্যন্ত চালানো যাবে এবং Earth Energy Qwaps সেন্টারে এর ব্যাটারি সোয়াইপ করে নেওয়ার সুবিধা থাকছে। ই-ক্রুজারটি ফাস্ট চার্জিং সাপোর্টের সাথে আসবে। এর বেস ভ্যারিয়েন্টে স্মার্ট টেলিমেটিক্স ও থেফ্ট প্রোটেকশান ফিচার মিলবে। তবে এছাড়া Earth Energy B605 বাইক সম্পর্কে বিস্তারিত জানার জন্য আমাদের ২৬ তারিখ অব্দি অপেক্ষা করতে হবে।

২০১৭ সালে সফর শুরু করা এই স্টার্টআপ সংস্থাটি চলতি বছরে ছ’টি নতুন কমার্শিয়াল এবং নন কমার্শিয়াল বৈদ্যুতিন গাড়ি লঞ্চ করার পরিকল্পনার কথা ঘোষণা করেছে। ফিনান্সিয়াল এক্সপ্রেসে প্রকাশিত একটি প্রতিবদন থেকে জানা গেছে, বি২বি (বিজনেস টু বিজনেস) এবং বি২সি (বিজনেস টু কনজিউমার) সেগমেন্টে সংস্থাটি তার আপকামিং প্রোডাক্টগুলি ৯৬ শতাংশ লোকালাইজেশন বা স্থানীয়করণ করার প্রতিশ্রুতি দিয়েছে। আর্থ এনার্জি বলেছে, বৈদ্যুতিন গাড়ির ব্যাটারির উৎপাদন তারা ভারতেই করবে। ফলে তাদের দাম অনেকটাই হ্রাস করা সম্ভব হবে। কারণ ব্যাটারি হল বৈদ্যুতিন শক্তি দ্বারা পরিচালিত গাড়ির সবচেয়ে দামী কম্পোনেন্ট।

চলতি বছরে আর্থ এনার্জি Loadex নামে একটি ইলেকট্রিক মিনি ট্রাক লঞ্চ করার পরিকল্পনা নিচ্ছে। যা স্কেটবোর্ড ডিজাইনের সাথে আসবে। অর্থাৎ একটি প্ল্যাটফর্মে একাধিক বডি টাইপ অ্যাডজাস্ট করে নেওয়া যাবে। যেমন – প্রয়োজন অনুযায়ী একে আবর্জনা সংগ্রহকারী গাড়ি কিংবা কার্গো ভ্যান, অথবা স্কুল ভ্যানের চেহারা দেওয়া যাবে। Earth Energy Loadex-এর সর্বোচ্চ ক্যাপাসিটি হবে ১,০০০ কেজি।