eBikeGo স্প্যানিশ সংস্থার ই-স্কুটার ভারতে তৈরির লাইসেন্স পেল, Ola, Bounce কে বেগ দেবে?

ebikego-acquires-license-to-manufacture-sell-muvi-electric-scooter-in-india

দেশীয় ইলেকট্রিক ভেহিকেল স্টার্টআপ eBikeGo এবার ভারতে এক স্প্যানিশ সংস্থার ইলেকট্রিক টু-হুইলার তৈরি করবে। আন্তর্জাতিক সংস্থা Torrot-এর Muvi নামক বৈদ্যুতিক স্কুটার তৈরির লাইসেন্স পেয়েছে eBikeGo। দেশীয় বাজারের পাশাপাশি স্কুটারগুলি বিদেশেও রপ্তানী করা হবে। সংস্থাটি আগামী দিনে বিশ্বের বৈদ্যুতিক দু’চাকার গাড়ির ৫% শেয়ার নিজের দখলে আনতে উদ্যোগী হয়েছে বলে একটি প্রেস বিবৃতিতে জানানো হয়েছে।

এমনকি ভারতের বাজারেও আগামী দিনে এই ইলেকট্রিক স্কুটারটি যে ব্যাপক সাড়া ফেলবে সে বিষয়ে আশাবাদী ইবাইকগো (eBikeGo)। ভারতে Muvi ই-স্কুটার তৈরির লাইসেন্স পেয়ে ভীষণই উচ্ছ্বসিত তাঁরা। এ বিষয়ে সংস্থার প্রতিষ্ঠাতা এবং সিইও ডঃ ইরফান খান (Dr. Irfan Khan) বলেছেন, “মুভি ম্যানুফ্যাকচারিংয়ের লাইসেন্স আদায় করতে পেরে আমরা ভীষণই আনন্দিত। আন্তর্জাতিক বাজারের অন্যতম একটি নামী অটোমোটিভ কোম্পানি টরোট (Torrot)-এর স্কুটার এবার ভারতের বাজারেও আসতে চলেছে। মুভি (Muvi) ইতিমধ্যেই বিশ্বের ১২টি দেশে পথ চলা শুরু করেছে, তাই দেশীয় বাজারের পাশাপাশি বিদেশে এর ব্যবসা করতে বিশেষ বেগ পেতে হবে না।”

মুভি (Muvi) ইলেকট্রিক টু-হুইলারটির প্রসঙ্গে বলতে গেলে, এটি একটি কম ওজনের, ব্যাটারিচালিত স্কুটার। ওজন মাত্র ৮৩ কেজি। এছাড়া এর মোটরটি থেকে ৩ কিলোওয়াট শক্তি উৎপন্ন হয়, যা একটি ১২৫ সিসি স্কুটার থেকে উৎপন্ন শক্তির সমতুল্য। এতে ৬০ কিমি/ঘন্টার সর্বোচ্চ গতি তোলা যায়। ইকো মোডে চালানো যায় ১০০ কিমি। এছাড়াও এতে রয়েছে ব্যাটারি সোয়াপিং ফিচার, যা আদতে চার্জ ফুরিয়ে যাওয়া ব্যাটারির সঙ্গে ফুল চার্জড ব্যাটারি এক্সচেঞ্জ করার সুবিধা। কাছেপিঠে যে কোনো সোয়াপিং স্টেশন থেকেই পরিষেবাটি মিলবে বলে জানিয়েছে ইবাইকগো (eBikeGo)।

স্কুটারটির মূল আকর্ষণ আইওটি এবং এআই নির্মিত ফিচার। এক কথায় বলতে গেলে এতে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এবং ইন্টারনেট পরিষেবা মিলবে। একটি স্মার্টফোন অ্যাপ্লিকেশনের মাধ্যমে বিভিন্ন ফাংশনের হালহকিকত জানা যাবে।

শুভদীপ টেকগাপে অটোকার বিষয়ক লেখালিখি করে। এর আগে বিভিন্ন পোর্টালের সাথে যুক্ত থাকলেও, অটোকার নিয়ে টেকগাপে তার হাতেখড়ি। দিনকে দিন সে টেকগাপের গুরুত্বপূর্ণ সদস্য হয়ে উঠেছে।