কিমি প্রতি খরচ ১৫ পয়সা, ভারতীয় কোম্পানি EeVe আনলো Ahava ও Atreo ইলেকট্রিক স্কুটার

ওড়িশার ইলেকট্রিক মোবিলিটি স্টার্টআপ কোম্পানি EeVe আজ ভারতীয় বাজারে Ahava (অর্থ রাজা) ও Atreo (অর্থ ভালবাসা) নামে স্টাইলিশ ডিজাইনের দুটি নতুন বৈদ্যুতিন স্কুটার লঞ্চ করেছে। স্মার্টফোন কানেক্টিভিটি যুক্ত এই স্কুটার দুটি জিও-ট্যাগিং, জিও-ফেন্সিং ও অ্যান্টি-থেফ্ট ফিচারের সাথে এসেছে।

EeVe Ahava-র দাম রাখা হয়েছে ৫৫,৯০০ টাকা ও Atreo স্কুটারের দাম পড়বে ৬৪,৯০০ টাকা (এক্স-শোরুম)। স্কুটার দুটির ওপর পাওয়া যাবে পাঁচ বছরের স্টান্ডার্ড ওয়্যারেন্টি এবং এর ব্যাটারির ওপরে থাকছে ১ বছরের ওয়্যারেন্টি। EeVe দাবি করেছে, কিমি প্রতি এই ই-স্কুটার দুটি চালাতে মাত্র ১৫ পয়সা খরচ হবে। ফলে পরিবেশবান্ধব হওয়ার পাশাপাশি পকেটেও টান পড়বে না।

EeVe Ahava স্কুটারে সিঙ্গেল চার্জে রাইডিং রেঞ্জ পাওয়া যাবে ৬০-৭০ কিমি। এটি ব্লু ও ব্ল্যাক এবং রেড ও ব্ল্যাকের ডুয়াল টোন কালার অপশানে উপলব্ধ। অপরদিকে Atreo স্কুটি একবার চার্জ দিলে ৯০-১০০ কিমি পর্যন্ত চালানো যাবে। এটি ডুয়াল টোন রেড ও ব্ল্যাক এবং গ্রে রঙের বিকল্পে কেনা যাবে। স্কুটার দুটির সামনে টেলিস্কোপিক ফর্ক ও ডিস্ক ব্রেক এবং পেছনে ডুয়াল শক অ্যাবজর্বারের সাথে ড্রাম ব্রেক দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, মেক ইন ইন্ডিয়া স্বপ্নকে বাস্তবায়িত করতে চীন থেকে আমদানির ওপর নির্ভরতা কমিয়ে EeVe তার ইলেকট্রিক স্কুটারগুলির ৪০ শতাংশ পর্যন্ত স্থানীয়করণ করতে সক্ষম হয়েছে। EeVe বর্তমানে তাদের স্কুটারের টায়ার Ralco ও CEAT থেকে, মোটর Bosch এবং IoT কম্পোনেন্টগুলি Aeries থেকে আমদানি করছে। সংস্থাটির প্রোডাক্ট পোর্টফোলিওতে আছে Xeniaa, Wind, 4U, এবং Your বৈদ্যুতিন স্কুটার। এছাড়া EeVE চলতি বছরের ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত হওয়া অটো এক্সপো ইভেন্টে Tesero ই-বাইক ও  Forsetti ই-স্কুটারটির প্রদর্শন করেছিল।