বাজারে আসছে EeVe-র হাই স্পিড ইলেকট্রিক স্কুটার Soul

Eeve to launch new electric scooter soul in India soon

EeVe, ওড়িশার এই স্টার্টআপ সংস্থাটি অল্প সময়ের মধ্যেই দেশের ইলেকট্রিক স্কুটার মার্কেটে নিজের একটি পরিচিতি গড়ে তুলেছে। গত বছরের ডিসেম্বরে EeVe, Ahava ও Atreo নামের স্টাইলিশ ডিজাইনের দুটি নতুন বৈদ্যুতিন স্কুটার লঞ্চ করেছিল। তারপর অবশ্য EeVe-র আপকামিং প্রোডাক্টের লঞ্চের বিষয়ে তেমন কোনো তথ্য সামনে আসেনি। তবে নতুন রিপোর্ট বলছে, EeVe একটি নতুন ইলেকট্রিক স্কুটার বাজারে আনার জন্য প্রস্তুতিপর্ব সারছে। স্কুটারটি লঞ্চ করার জন্য প্রয়োজনীয় ছাড়পত্র পাওয়া সম্পূর্ণ বলে জানা গিয়েছে।

কারএন্ডবাইক-এর রিপোর্ট অনুযায়ী, EeVe-এর পরবর্তী প্রোডাক্ট হিসেবে Soul নামের একটি ই-স্কুটার বাজারে পা রাখবে। Automotive Research Association of India (ARAI)-এর থেকে সমস্তরকম অনুমোদন পাওয়ার কাজও ইতিমধ্যে সেরে ফেলা হয়েছে। উল্লেখ্য, EeVe Soul হাই-স্পিড ইলেকট্রিক স্কুটার সেগমেন্টে লঞ্চ হবে।

ইভি সোল-এর সর্বোচ্চ গতিবেগ হবে ৭০ কিমি/ঘন্টা এবং একবার চার্জ দিলে এতে ১৩০ কিমি পর্যন্ত পথ সফর করা যাবে। কারএন্ডবাইক-এর সাথে কথাবার্তায় ইভি-এর ডিরেক্টর এবং সহ-প্রতিষ্ঠাতা হর্ষ দিদওয়ানিয়া (Harsh Didwania) আপকামিং ই-স্কুটারটির বিষয়ে এমনটাই জানিয়েছেন। এছাড়াও, তিনি বলেছেন, সোল, কোম্পানির আরও হাই-স্পিড ইলেকট্রিক স্কুটারের বাজারে আসার পথ সুগম করবে।

তবে সোল মডেলের জন্য সমস্ত অনুমোদন পাওয়ার পরেও কিছু সমস্যার কথা হর্ষ একবাক্যে স্বীকার করে নিয়েছেন। তিনি বলেছেন, কোভিড-১৯ প্যান্ডেমিকের দ্বিতীয় ঢেউয়ের কারণে সাপ্লাই চেইনে কিছু সমস্যা রয়েছে। তবে এই সমস্যা অবশ্য শীঘ্রই মিটে যাবে বলে হর্ষ আশাপ্রকাশ করছেন। তারপর চলতি বছর জুন কিংবা জুলাই মাসের মধ্যেই ইলেকট্রিক স্কুটার লঞ্চের দিনক্ষণ ঠিক করে ফেলতে পারবেন বলে আশাবাদী দিদওয়ানিয়া। মূলত দুর্গাপুজো এবং উৎসবের মরশুমের আগেই ইভি এই ইলেকট্রিক স্কুটার লঞ্চের পরিকল্পনা করে রেখেছে।

হর্ষ দিদওয়ানিয়া এও জানিয়েছেন, আপাতত ইভি- র ইলেকট্রিক টু-হুইলারের ক্ষেত্রে ৪৫ শতাংশ যন্ত্রাংশ উৎপাদন হয় স্থানীয় ভাবে। কিন্তু তারা ১০০ শতাংশ স্থানীয় উৎপাদনের লক্ষ্যে এগোচ্ছে। এছাড়া, পুঁজি এনে রিসার্চ, ডেভলপমেন্ট এবং প্রোডাকশন বাড়ানোর পাশাপাশি সংস্থার নিজস্ব ব্যাটারি এবং ইলেকট্রিক অ্যাসেম্বলি প্ল্যান্ট শুরু করার চিন্তাভাবনা রয়েছে। EeVe বর্তমানে তাদের স্কুটারের টায়ার Ralco ও CEAT থেকে, ব্যাটারি চিন থেকে, মোটর Bosch এবং IoT কম্পোনেন্টগুলি Aeries থেকে আমদানি করছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন