Electric Car: দেশে বিক্রি বাড়ল ইলেকট্রিক গাড়ির, সেরা পাঁচের তালিকায় প্রথম Tata Nexon EV

ভারতের সর্বাধিক বিক্রিত বৈদ্যুতিন চার চাকার গাড়ি Tata Nexon EV, সেই তালিকায় আর কোন গাড়ি রয়েছে জানেন?

electric-car-sale-in-india-increase-by-234-percent-top-tata-nexon-ev

ভারতের বাজারে কিছুদিন আগেও বৈদ্যুতিন গাড়ির প্রতি মানুষের মনে বিভিন্ন প্রকার সংশয় ছিল। একে তো নতুন প্রযুক্তি, তার ওপর দেশে অপর্যাপ্ত ইভি চার্জিং স্টেশন। সব মিলিয়ে বেশিরভাগ লোকের মনেই অনিশ্চয়তার বাসা বেঁধেছিল। কিন্তু সাম্প্রতিককালে দেশের সরকার এবং একাধিক প্রাইভেট সংস্থাগুলি ইলেকট্রিক চার্জিং স্টেশনের পরিকাঠামোর উন্নয়নে বিশেষ মনোনিবেশ করেছে। নিত্যদিন এ প্রসঙ্গে নয়া ঘোষণা করা হচ্ছে। ইলেকট্রিক কার কিনতে যা সাধারণের মনে ভরসা জুগিয়েছে। আর এর প্রমাণ এবার প্রত্যক্ষ করা গেল। গত অর্থবর্ষের তুলনায় চলতি আর্থিক বছরের প্রথমার্ধে ভারতে বৈদ্যুতিন চারচাকা গাড়ির বিক্রি ২৩৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে, এবং এই সংখ্যাটি আগামীতে যে আরো বাড়বে তা নিশ্চিতভাবেই বলা যায়। শুনতে অবাক লাগলেও এটাই সত্যি! সর্বাধিক বিক্রি হওয়া চার চাকার তালিকায় সর্বাগ্রে রয়েছে Tata Nexon EV। আসুন তবে জেনে নেওয়া যাক এই তালিকায় আর অন্যান্য কোন কোন সংস্থার গাড়ি স্থান পেয়েছে।

Tata Nexon EV সর্বাগ্রে রয়েছে

ভারতের সর্বাধিক বিক্রিত ইলেকট্রিক চার চাকা হচ্ছে Tata Nexon EV। চলতি অর্থবর্ষের প্রথমার্ধে ৩,৬১৮ ইউনিট বিক্রি হয়েছে এটি। গত বছরের তুলনায় যা ২,৪৬৬ ইউনিট বেশি। শুনলে অবাক হতে হয় দেশের বৈদ্যুতিন গাড়ি বিক্রির ৫৮ শতাংশই হচ্ছে টাটা নেক্সন ইভি। খুশির খবর এই যে আগামী পাঁচ বছরের মধ্যে Tata নিজেদের আরো দশটি ইলেকট্রিক ভেহিকেল বাজারে আনতে চলেছে। যে কারণে ৭,৫০০ কোটি টাকা বিনিয়োগ করেছে সংস্থাটি। তবে এই দশটি গাড়ির মধ্যে সাতটি আগামী চার বছরের ভেতরে আনা হবে বলে জানানো হয়েছে।

MG ZS EV দ্বিতীয় সর্বাধিক বিক্রিত গাড়ি

তালিকার দ্বিতীয় স্থানটি দখল করেছে এমজি জেডএস ইভি বৈদ্যুতিন প্রযুক্তির গাড়িটি। গতবারের তুলনায় এবার ২৫০% নিজের বিক্রি বাড়িয়েছে এটি। চলতি অর্থবর্ষের প্রথমার্ধ পর্যন্ত মোট ১,৭৮৯ ইউনিট বিক্রি হয়েছে MG ZS EV। দেশের বৈদ্যুতিন গাড়ি বিক্রির ২৮.৫৭% হচ্ছে এই গাড়িটি।

Tata Tigor EV অন্য চমকদার গাড়ি

প্রথম স্থানের পর তৃতীয় স্থানটিও দখল করেছে টাটার গাড়ি। চলতি বছরের এপ্রিল থেকে সেপ্টেম্বর পর্যন্ত মোট ৮০১ ইউনিট বিক্রি হয়েছে Tata Tigor EV। গত বছরের তুলনায় এবছরে বিক্রি বেড়েছে ৭০১ ইউনিট বা ৭০১%। তালিকার গাড়িগুলির মধ্যে বিক্রি বাড়ানোর শতকরা হার এরই সর্বাধিক। অন্যদিকে ভারতের ইলেকট্রিক গাড়ি বিক্রির ১২.৭৯% হচ্ছে Tata Tigor EV।

Hyundai Kona অন্যতম বৈদ্যুতিন গাড়ি

বিশ্বের অন্যতম গাড়ি তৈরির একটি সংস্থা হল Hyundai। সংস্থার এই বৈদ্যুতিন গাড়িটির চলতি বছরের সেপ্টেম্বর পর্যন্ত মোট ৫১ ইউনিট বিক্রি হয়েছে। তবে এখানে জানিয়ে রাখি গত বছরের তুলনায় এর বিক্রি কমেছে। আগের বছর এটি ১০১ ইউনিট বিক্রি হয়েছিল। তা সত্ত্বেও এই তালিকার চতুর্থ স্থানে Hyundai Kona জায়গা করে নিয়েছে।

Mahindra Verito পঞ্চম স্থানে রয়েছে

তালিকার সর্বশেষ স্থানে রয়েছে Mahindra Verito। গত বছরের তুলনায় এ বছর এর বিক্রি কমেছে ৬ ইউনিট। চলতি বছরের সেপ্টেম্বর পর্যন্ত এর বিক্রির সংখ্যা মাত্র ২ ইউনিট।

প্রসঙ্গত, ভারতে গত আর্থিকবর্ষের চাইতে এবছরের অর্থবছরের প্রথমার্ধে পর্যন্ত বৈদ্যুতিন চার চাকা বিক্রির সংখ্যা ৬,২৬১ ইউনিট বা ২৩৪.৪৬% বৃদ্ধি পেয়েছে। আগামী দিনে এই সংখ্যাটি যে আরও বাড়বে সে বিষয়ে আশাবাদী দেশের অটোমোবাইল সংস্থাগুলি।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।