ATM না ছুঁয়েই তুলতে পারবেন টাকা, মাস্টারকার্ডের সাথে যুক্ত হয়ে এই কোম্পানি দেবে সুবিধা

ATM থেকে করোনা সংক্রামিত হওয়ায় কথা আমরা একেবারেই উড়িয়ে দিতে পারিনা। সেইজন্য এবার ব্যাংক ও এটিএম দেখাশোনাকারী সংস্থাগুলি ভারতে টাচলেস সুবিধা নিয়ে আসছে। যেখানে গ্রাহকরা এটিএম না ছুঁয়েই টাকা হাতে পেয়ে যাবে। এরজন্য এটিএম কার্ড ও এটিএম মেশিনে দেওয়ার দরকার নেই। কিছুদিন আগে ক্যাশ এন্ড ডিজিটাল পেমেন্ট সলিউশন এন্ড অটোমেশন টেকনোলজি উপলব্ধকারী সংস্থা, AGS Transact Technologies এই সুবিধা এনেছিল। এবার এমপেইস পেমেন্ট সিস্টেম ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড মঙ্গলবার মাস্টারকার্ডের সঙ্গে একটি যৌথ প্রচেষ্টায় কন্ট্যাক্ট ফ্রি এটিএম কার্ড উইথড্রল ব্যবস্থা চালু করার ঘোষণা করল। এই কোম্পানিটি জনপ্রিয় আইএমটি পেমেন্ট সিস্টেম চালু করেছে।

এই যৌথ প্রচেষ্টার ফলে, Empays Payment Systems এর বেসিক টেকনোলজি কিছুটা পরিবর্তন করে তাকে উন্নত করবে। পাশাপাশি তারা মাস্টারকার্ডের সঙ্গে যুক্ত হয়ে তাদের চাহিদা পূরণ করে কার্ডলেস এটিএম ট্রানজাকশন ব্যবস্থা চালু করবে। আইএমটি পেমেন্ট সিস্টেম বিশ্বের সবথেকে বড় কার্ডলেস ক্যাশ উইথড্রলের এটিএম নেটওয়ার্ক। এবং ভারতে এই কোম্পানিটির প্রায় ৪০,০০০ এটিএম রয়েছে। এই কোম্পানিটি এসএমএস টেকনোলজি ব্যবহার করে ক্যাশ উইথড্রলের সুবিধা দেয় এবং এর ফলে আপনাদের এটিএমে গিয়ে কোনরকম কার্ড ব্যবহার করার প্রয়োজন পড়ে না।

একটি প্রেস বিবৃতিতে এমপেইস জানিয়েছে,” মাস্টারকার্ডের সঙ্গে যুক্ত হয়ে কার্ডলেস এটিএম ব্যবস্থা চালু করে আমরা কন্ট্যাক্ট লেস ট্রানজেকশন চালু করতে চাই। এই নতুন ব্যবস্থায় গ্রাহকরা জানতে পেরে যাবেন যে তাদের সবথেকে কাছে কোথায় কার্ডলেস এটিএম রয়েছে, এবং সেখানে গিয়ে মোবাইল ফোনের মাধ্যমে একটি কিউআর কোড স্ক্যান করলেই তারা নিজের মোবাইল ফোনের মাধ্যমে টাকা তুলতে পারবেন। তবে এক্ষেত্রে তাদের ব্যাংকিং অ্যাপ্লিকেশন ব্যবহার করতে হবে। এছাড়াও এই ব্যবস্থায় তাদের কোনরকম এটিএম মেশিনে হাত দিতে হবে না অথবা কার্ড ব্যবহার করতে হবে না। এর ফলে এই ট্রানজ্যাকশন অত্যন্ত নিরাপদ এবং সুরক্ষিত হবে।”

এভাবে ATM থেকে তুলুন টাকা :

এরজন্য আপনাকে আপনার মোবাইলে ব্যাংকের অ্যাপ খুলে QR Code Withdrawals বিকল্প বেছে নিতে হবে।

এরপর কত টাকা তুলবেন তা লিখতে হবে।

এরপর এটিএম এ দেখতে পাওয়া QR Code স্ক্যান করতে হবে।

এরপর মোবাইলে Proceed বাটনে ক্লিক করতে হবে।

এরপর আপনার এটিএম পিন এন্টার করতে হবে।

এবার আপনি রিসিপ্ট ও টাকা পেয়ে যাবেন।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।