EV charging: নতুন বিল্ডিং বানালে রাখতেই হবে ইলেকট্রিক চার্জিং স্টেশন, বাধ্যতামূলক করছে এই দেশ

ইতিমধ্যেই ইংল্যান্ডে আগামী ২০৩০-এর পর থেকে নতুন পেট্রোল এবং ডিজেল চালিত গাড়ি বিক্রি বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে

england-uk-to-make-electric-car-charging-points-compulsory-in-new-buildings

আগামী ২০২২ থেকে সমস্ত নতুন বিল্ডিংয়ে ইলেকট্রিক কার চার্জিং পয়েন্ট (Electric Car Charging Point) তৈরি করা আবশ্যিক। এমনটাই ঘোষণা করলেন ইংল্যান্ডের (UK) প্রধানমন্ত্রী বরিস জনসন (Boris Johnson)। আসলে দেশের জৈব জ্বালানি চালিত গাড়ির পরিবর্তে বৈদ্যুতিক গাড়ির সংখ্যাধিক্য ঘটানোর লক্ষ্যেই এহেন ঘোষণা। তার চাইতেও বড় কারণ হল দেশে যানবাহনের থেকে হওয়া পরিবেশ দূষণ রোধ করা।

এই প্রসঙ্গে জনসন বলেছেন, “সমগ্র যুক্তরাজ্যে নতুন বাড়ি, সুপার মার্কেট এবং কর্মক্ষেত্রে বৈদ্যুতিক চার্জিং পয়েন্ট তৈরি করার জন্য ইংল্যান্ড সরকার আইন প্রণয়ন করবে। দেশে কার্বন নির্গমন বন্ধের এটি একটি কৌশল। এই পরিকল্পনা অনুযায়ী প্রতি বছর দেশে নতুন ১,৪৫,০০০ ইউনিট চার্জিং পয়েন্ট তৈরি হবে। পাশাপাশি সেগুলিকে পুনর্নবীকরণের ব্যবস্থাও করা হবে। ইলেকট্রিক ভেহিকেল চার্জিং পয়েন্ট তৈরি করতে আমাদের নতুন বাড়ি এবং বিল্ডিংয়ের প্রয়োজন।”

ইতিমধ্যেই ইংল্যান্ডে আগামী ২০৩০-এর পর থেকে নতুন পেট্রোল এবং ডিজেল চালিত গাড়ি বিক্রি বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে। কারণ ২০৫০-এর মধ্যে ‘শূন্য কার্বন নির্গমন’ দেশ হিসেবে আত্মপ্রকাশের লক্ষ্যমাত্রা নিয়েছে ব্রিটেন সরকার। আর তা পর্যবসিত করতেই নতুন এই ঘোষণা। এটি একটি গুরুত্বপূর্ণ মুহূর্ত এবং বর্তমানে যেমন চলছে আগামী দিনে সেভাবে চলতে পারে না বলে মন্তব্য জনসনের।

জনসন যোগ করেছেন, “সবুজায়নের নবজাগরণের সাথে আমাদের অর্থব্যবস্থাকে মানিয়ে নিতে হবে। বিজ্ঞান এবং প্রযুক্তি ক্ষেত্রে আমাদের অনেক বেশি বিনিয়োগ করতে হবে এবং বাড়াতে হবে উৎপাদন। তবে গিয়ে আমরা আমাদের লক্ষ্যে পৌঁছাতে পারবো।”

প্রসঙ্গত, বর্তমানে ব্রিটেনে (Britain) প্রায় ২৫,০০০ বৈদ্যুতিক গাড়ির চার্জিং পয়েন্ট রয়েছে। তথাপি আগামী ২০৩০ থেকে জীবাশ্ম জ্বালানি চালিত গাড়ি বিক্রির বন্ধ এবং পুরোদস্তুর বৈদ্যুতিক গাড়ি চালুর জন্য বর্তমানের এই সংখ্যাটির দশগুণ চার্জিং স্টেশন প্রয়োজন বলে জানিয়েছে জনসন সরকার।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।