Ethereum Meta: ১,০০০ টাকা লগ্নির রিটার্ন এল ২.৩৭ কোটি টাকা, এই ক্রিপ্টোর অবিশ্বাস্য উত্থান

ইথেরিয়াম মেটা' (Ethereum Meta) নামের ডিজিটাল অ্যাসেটটির ট্রেড মূল্য মাত্র কিছু ঘন্টায় ২,৩৭০০০% বৃদ্ধি পেয়ে একলাফে ০.০০০০০০০৫০৩৩ ডলারের গন্ডি থেকে ০.০০০১১৯৪ ডলারে গিয়ে থেমেছে

ethereum-meta-cryptocurrency prices-today-bitcoin-price-today-surge-237000-percent-in-24-hours

অল্প সময়ের ব্যবধানে রাতারাতি মূল্যবৃদ্ধি ঘটিয়ে ক্রিপ্টো জগতে তাক লাগানোর নজির সাম্প্রতিক কালে নতুন কিছুই নয়। সেই চলতি ধারায় গা ভাসিয়েই এবার মাত্র কয়েক ঘন্টায় রীতিমতো অবিশ্বাস্য হারে বেড়ে গেল ইথেরিয়াম শাখা নির্ভর ‘ইথেরিয়াম মেটা’ (Ethereum Meta) নামক এক ক্রিপ্টো টোকেনের বাজারদর।

আন্তর্জাতিক ক্রিপ্টো এক্সচেঞ্জ Coinmarket Cap-এর হিসেব অনুযায়ী, ‘ইথেরিয়াম মেটা'(Ethereum Meta) নামের ডিজিটাল অ্যাসেটটির ট্রেড মূল্য মাত্র কিছু ঘন্টায় ২,৩৭০০০% বৃদ্ধি পেয়ে একলাফে ০.০০০০০০০৫০৩৩ ডলারের গন্ডি থেকে ০.০০০১১৯৪ ডলারে গিয়ে থেমেছে। হিসেব করে দেখা গিয়েছে, এই মুহুর্তে মুদ্রাটিতে ১০০০ টাকা বিনিয়োগ করা হলে, ২৪ ঘন্টা বাদে তার বাজারদর গিয়ে দাঁড়াবে ২.৩৭ কোটি টাকায়। এই মারাত্মক অঙ্কের তাৎক্ষণিক বৃদ্ধির হিসেব কষে চোখ কপালে উঠেছে বিনিয়োগ বাজারের অধিকাংশের।

বর্তমানে বিনিয়োগ মহলে স্বল্প পরিচিত ক্রিপ্টো টোকেনগুলির রাতারাতি মূল্য বৃদ্ধির ঘটানোর ট্রেন্ড মার্কেটে বেশ প্রচলিত। কিছুদিন পূর্বেই, KokoSwap নামে একটি মুদ্রা ২৪ ঘন্টায় ৭১,০০০ শতাংশ মূল্য বৃদ্ধি ঘটানোর নজির রাখে। Huskyx নামের আর এক মুদ্রা ২৪ ঘন্টায় বাজারদরে ৪৫,০০০% বৃদ্ধি ঘটিয়ে রাতারাতি খবরের শিরোনামে উঠে আসে।

এখানেই শেষ নয়, সম্প্রতি নেটফ্লিস্কের জনপ্রিয় সিরিজ স্কুইড গেমের দ্বারা অনুপ্রাণিত হয়ে বানানো ‘স্কুইডকয়েন’ (Squid Coin) নামের একটি মুদ্রাও রাতারাতি ২৩০,০০০ শতাংশ মূল্যবৃদ্ধি ঘটিয়ে ক্রিপ্টো বাজারে আলোচনার কেন্দ্রবিন্দু হয়ে উঠেছিল। যদিও এই উত্থান ছিল সাময়িক এবং তার ফলাফল হয়েছিল ভয়ঙ্কর। প্রযুক্তিভিত্তিক ওয়েবসাইট Gizmodo- সহ একাধিক সংবাদমাধ্যমের তথ্য অনুযায়ী, স্কুইড টোকেন নির্মাতারা ‘রাগপুল’ নামক একটি পরিচিত প্রতারণার পদ্ধতি অবলম্বন করে রাতারাতি ৩.৩৮ বিলিয়ন ডলার নিয়ে পালিয়ে যায় এবং জোর করে সমস্ত লেনদেন বন্ধ করে দেয়। ঘটনায় বিনিয়োগকারীরা সর্বশান্ত হয়ে পড়েন।

অতীতের নজির ও সংশ্লিষ্ট ক্ষেত্রে যথাযথ জ্ঞান ও অভিজ্ঞতার ভিত্তিতে, খুব স্বাভাবিকভাবেই স্বল্প পরিচিত এই নতুন নতুন ক্রিপ্টো মুদ্রাগুলির রাতারাতি মূল্য বৃদ্ধি ঘটিয়ে মার্কেট দখলের চলতি ট্রেন্ডটিতে আশঙ্কার মেঘ দেখছেন বিশেষজ্ঞ মহলের একাংশ। কারচুপি,জালিয়াতির মতো অপরাধ আটকাতে, তাই বিনিয়োগকারীদের এইসব উঠতি মুদ্রাগুলিতে লগ্নি করার আগে আরও বেশী করে সতর্ক হওয়ার পরামর্শ দিচ্ছেন বিনিয়োগ ক্ষেত্রের অভিজ্ঞরা।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।