বিনামূল্যে নাগরিকদের ট্রেনে বাসে চড়তে দেবে এই দেশের সরকার

মাল্টা-তে সমগ্র গণপরিবহণের খরচ মুকুব করার কথা জানিয়েছে সেদেশের সরকার

european-country-malta will-offer-free-public-transport-know reason

বিনামূল্যে কোনো জিনিস পেতে কার না ভালো লাগে! আর তা যদি নিখরচায় গণপরিবহণের (free public transport) মত কোনো জিনিস, তবে তো কথাই নেই! হ্যাঁ সম্প্রতি ইউরোপের মাল্টা (Malta) দেশের জনগণ এই সুবিধা পাবে বলে জানা গেছে। সেদেশের অর্থমন্ত্রী ক্লাইড কারুয়ানা (Clyde Caruana) এমটাই ঘোষণা করেছেন। শুনতে অবাস্তব লাগলেও আগামী বছর থেকেই মাল্টা-তে সমগ্র গণপরিবহণের খরচ মুকুব করার কথা জানিয়েছে সেদেশের সরকার।

এখন প্রশ্ন উঠতেই পারে হঠাৎ এরকম সিদ্ধান্ত নেওয়ার কারণ কী? আসলে সে দেশের জনসংখ্যা এবং গাড়ির সংখ্যার পার্থক্য নেই বললেই চলে। ভূমধ্যসাগরের একটি বড় ব-দ্বীপে অবস্থিত ছোট্ট দেশটিতে ক্রমেই গাড়ির সংখ্যা বেড়ে চলেছে। সূত্রের খবর অনুযায়ী ৫ লক্ষের কিছু বেশি জনসংখ্যার দেশটিতে গাড়ির সংখ্যা ৪ লক্ষেরও অধিক। ফলে সেখানে ক্রমশ বেড়ে চলা পরিবেশ দূষণ কমাতে স্থানীয় মানুষ যাতে নিজেদের গাড়ির পরিবর্তে গণপরিবহণকে বিকল্প হিসেবে বেছে নেন তাই এই ঘোষণা বলে মনে করা হচ্ছে।

এ প্রসঙ্গে মাল্টার অর্থমন্ত্রী ক্লাইড জানিয়েছেন, আগামী বছর থেকেই এই সুবিধা চালু করা হবে দেশের মানুষের জন্য। তবে শর্তানুযায়ী সেখানকার ভ্রমণকারী বা বাসিন্দাদের এই সুবিধা পেতে অবশ্যই সেই দেশের একটি বৈধ ডকুমেন্ট থাকতে হবে। পাশাপাশি তিনি এও বলেছেন, “মাল্টার স্ট্যাটিসটিকস তথ্য অনুযায়ী, গত বছর সেপ্টেম্বরে ৫ লক্ষের সামান্য বেশি জনসংখ্যার দেশটিতে লাইসেন্সপ্রাপ্ত গাড়ির সংখ্যা ছিল ৪,০০,৫৮৬ টি।”

ক্লাইডের কথায়, গেলবার বাজেটে একাধিক ঘোষণার মধ্যে দেশের দৈনন্দিন জীবনযাপনের খরচ কমিয়ে আনার লক্ষ্যমাত্রার কথাও ঘোষণা করা হয়েছিল। সেটি বাস্তবায়নের জন্য মাশুলহীন গণপরিবহণের ঘোষণা হল একটি পদক্ষেপ। একই সাথে তিনি দেশের মানুষের কাছে বৈদ্যুতিক চালিত গাড়ির চাহিদা বাড়াতে বেশ কিছু সুযোগ-সুবিধা দেওয়ার কথাও জানিয়েছেন। এতদিন পর্যন্ত সেদেশে কেউ বৈদ্যুতিক গাড়ি কিনলে ইন্সেন্টিভ হিসেবে ৯,০০০ ইউরো দেওয়া হতো। কিন্তু এবার তা বাড়িয়ে এক লাফে ১৫,০০০ ইউরোর কথা ঘোষণা করা হয়েছে। এছাড়াও রয়েছে পাঁচ বছরের জন্য লাইসেন্স ফি মুকুব এবং কর ফেরত পাওয়ার মতো লোভনীয় অফার। পাশাপাশি আগামী তিন বছরের মধ্যে দেশে ১,২০০ টি চার্জিং স্টেশন তৈরীর লক্ষ্যমাত্রার কথাও জানানো হয়েছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।