EV Charging: সরকার দেবে ভর্তুকি, ২,৫০০ টাকায় বৈদ্যুতিক গাড়ি চার্জ দেওয়ার স্টেশন খুলতে পারবে সাধারণ মানুষ

চার্জিং পয়েন্ট বসানোর জন্য দিল্লি সরকার ৬,০০০ টাকা ভর্তুকি দেওয়ার কথা জানিয়েছে। যার ফলে চার্জার বসানোর খরচ ৭০% কমে, ২,৫০০ টাকায় দাঁড়াচ্ছে

ev-charging-station-private-installation-delhi-price-cost-rs-2500-subsidy-discom

মাত্র ২,৫০০ টাকা খরচ করলেই যে কেউ নিজের জমিতেই বসাতে পারবেন ইলেকট্রিক ভেহিকেল চার্জার। সম্প্রতি এমনটাই ঘোষণা করেছে দিল্লি সরকার। উল্লিখিত অর্থের বিনিময়ে প্রাইভেট মল, অ্যাপার্টমেন্ট, হসপিটাল ছাড়াও শহরের যে কোনো প্রাইভেট প্লেসে বসানো যাবে লাইট ইলেকট্রিক গাড়ির চার্জার। যেখান থেকে কেবল দুই এবং তিন চাকার যানবাহনই চার্জ করা যাবে।

এই প্রসঙ্গে দিল্লির পরিবহন মন্ত্রী কৈলাস গহলট (Kailash Gahlot) সিঙ্গেল উইন্ডো সুবিধা চালু করার সময় ঘোষণা করেছিলেন। যদি কোনো গ্রাহক ব্যক্তিগতভাবে চার্জিং স্টেশন বসাতে চান তবে হেল্পলাইন নম্বরে ফোন করে অথবা সংশ্লিষ্ট ডিসকম পোর্টালগুলিতে যোগাযোগ করে এর সুবিধা পেতে পারেন। আবেদনকারী সেই পোর্টালগুলিতে গিয়ে সরকার কর্তৃক তালিকাভুক্ত ইলেকট্রিক ভেহিকেল চার্জারগুলি দেখতে পারেন। এমনকি অনলাইনে দেওয়া দামের সাথে পোর্টালের দাম মিলিয়ে দেখে নিতে পারবেন একটি ফোন কলের মাধ্যমে।

চার্জিং পয়েন্ট বসানোর জন্য দিল্লি সরকার ৬,০০০ টাকা ভর্তুকি দেওয়ার কথা জানিয়েছে। যার ফলে চার্জার বসানোর খরচ ৭০% কমে, ২,৫০০ টাকায় দাঁড়াচ্ছে। তবে কেবল প্রথম ৩০,০০০ আবেদনকারীই পাবেন এই সুবিধা। আবেদন করার মাত্র সাত দিনের মধ্যেই এই বৈদ্যুতিক চার্জার পয়েন্ট বসানো হয়ে যাবে বলে দিল্লির পরিবহণ মন্ত্রক সূত্রে খবর। নিজেদের বিদ্যমান ইলেকট্রিক কানেকশন নাকি নতুন প্রিপেইড মিটার কানেকশনের সাথে এই চার্জার বসাবেন তাও বেছে নিতে পারবেন আবেদনকারী। বিদ্যুতের ইউনিট প্রতি ৪.৫ টাকা দিতে হবে চার্জার পয়েন্ট মালিকদের।

কৈলাস গহলট বলেছেন, “মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের দক্ষ নেতৃত্বে ভারতের বৈদ্যুতিক রাজধানী হওয়ার লক্ষ্যে এগিয়ে চলেছে দিল্লি। চার্জিংয়ের পরিকাঠামো বৃদ্ধির ফলে বৈদ্যুতিক গাড়ি কেনার প্রতি মানুষের সংশয় এবং অনিশ্চয়তা দূর হবে।” গহলট যোগ করেছেন, “ভারতে এই প্রথম ইভি চার্জার বসানোর ক্ষেত্রে এমন সুবিধার ঘোষণা করল কোনো সরকার। ইভি চার্জিং পয়েন্টের সংখ্যাগরিষ্ঠতার কারণে দিল্লি হয়ে উঠবে একসময় বিশ্বের সেরা শহর।”

প্রসঙ্গত, বৈদ্যুতিক চার্জার বসানোর জন্য স্বল্প জায়গার প্রয়োজন। LEV AC-র জন্য ১ বর্গ স্কয়ার ফিট, AC 001-এর জন্য ২ বর্গ স্কয়ার ফিট এবং DC 001-এর জন্য ২ স্কয়ার মিটার জায়গার প্রয়োজন। আবার LEV AC এবং AC 001 – এই দুটি দেওয়ালেই স্থাপন করা যাবে। অন্যদিকে DC 001-এর মাধ্যমে ই-কার চার্জ করা যাবে।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।