১৫ মিনিটের চার্জে যাবে ৪৭০ কিমি, বাজারে এল নতুন বৈদ্যুতিক বাইক Evoke 6061

evoke-6061-electric-bike-launched-with-470km-range

দিন দিন বাড়ছে ইলেকট্রিক মোটর সাইকেলের চাহিদা। একারণেই বিভিন্ন কোম্পানি বাজারে তাদের নতুন বৈদ্যুতিক বাইক আনছে। এবার Evoke Motorcycles ও তাদের নতুন বৈদ্যুতিক বাইক লঞ্চ করলো। কোম্পানির এই বাইকের নাম ৬০৬১। যদিও এই বাইক এখনও ভারতে আসেনি। এও জানা যায়নি কবে বাইকটি ভারতে আসবে। তবে Evoke 6061 সেরা বৈদ্যুতিক বাইকগুলির মধ্যে একটি হওয়ায় আমরা আজ আপনাদেরকে এর সম্পর্কে জানাবো।

বৈদ্যুতিক বাইকের কথা বললে আমাদের প্রথমেই মনে আসে এর রেঞ্জ। আর এখানেই বিশেষ হয়ে উঠেছে Evoke 6061। কারণ এটি একবার চার্জে শহরে ৪৭০ কিমি চলতে পারে। যদিও হাইওয়ে তে বাইকটি ২৬৫ কিমি যেতে পারে। এই রেঞ্জ বিশ্বের দামি বৈদ্যুতিক গাড়ি Harley-Davidson Livewire এর সমান বললেই চলে।

শুধু তাই নয়, Evoke 6061, H D Livewire কে স্পিডের ক্ষেত্রেও পরাজিত করেছে। এতে আছে ১২০ কিলোওয়াট মোটর, যেটি সর্বোচ্চ ২৩০ কিমি প্রতি ঘন্টা যেতে পারে। এই বাইকে আছে ২৪.৮ কিলোওয়াটআওয়ার ব্যাটারি। এবার আপনি নিশ্চই ভাবছেন যে বাইকটি নিশ্চই চার্জ করতে অনেক্ষন লাগবে। মোটেই নয়, আপনি এই বৈদ্যুতিক বাইকটি DC ১২৫ ওয়াট ফাস্ট চার্জার দিয়ে মাত্র ১৫ মিনিটেই ০-৮০ শতাংশ চার্জ করতে পারবেন।

Evoke 6061 আপাতত আমেরিকায় উপলব্ধ। এর দাম প্রায় ১৮ লক্ষ টাকা। এখন দেখার এই প্রিমিয়াম বৈদ্যুতিক বাইকটি ভারতে আসে কিনা।