চ্যাটিং, শপিং, রিচার্জ সব একজায়গায়, ফেসবুক ও রিলায়েন্স মিলে আনছে Super App

গতমাসে অর্থাৎ মার্চে একটি খবরে জানা গিয়েছিল, ফেসবুক রিলায়েন্স জিও-র দশ শতাংশ শেয়ারকিনতে চায়। তবে লকডাউনের কারণে এই চুক্তিটি এখনও হয়নি বলেই জানা গেছে। সম্প্রতি ফেসবুক এবং রিলায়েন্স জিও সম্পর্কে আরও একটি খবর এল যেখানে দাবি করা হচ্ছে যে, Facebook এবং Reliance Jio একসাথে এমন একটি Super App আনার প্রস্তুতি নিচ্ছে যা চীনা অ্যাপ WeChat এর সাথে প্রতিযোগিতা করবে।

যদিও দুই কোম্পানির তরফে এই ব্যাপারে কোনো খবর প্রকাশ করা হয়নি। তবে মিডিয়া রিপোর্ট অনুযায়ী, সুপার অ্যাপ কেবল নামেই নয়, কাজেও বিরাট হবে। এই অ্যাপে চ্যাটিং, শপিং, রিচার্জ এবং পেমেন্টের মতো পরিষেবা উপলব্ধ থাকতে পারে। অর্থাৎ একজায়গায় অনেক পরিষেবা থাকবে।

ইকোনমিক টাইমসের রিপোর্টে দাবি করা হয়েছে, এই সুপার অ্যাপটি ব্যবহারকারীদের গেমিং, চ্যাটিং, হোটেল বুকিংয়ের পাশাপাশি সোশ্যাল মিডিয়া ব্যবহার এবং পেমেন্ট ট্রান্সফার করার সুবিধা দেবে। মনে করা হচ্ছে যে, এই অ্যাপটি ফেসবুকের মালিকানাধীন হোয়াটসঅ্যাপের ব্যবহারকারীদের যুক্ত করবে। এছাড়াও রিলায়েন্স জিওর কাছেও অনেক গ্রাহক আছে। ফলে বিশাল গ্রাহকের ফায়দা তুলবে দুই কোম্পানি।

যদি এই রিপোর্ট সত্যি হয় এবং রিলায়েন্স জিও ও ফেসবুক একসাথে এমন একটি অ্যাপ তৈরি করে, তবে এটি ব্যবহারকারীর জন্য খুব কার্যকর হবে। রিপোর্টে এও বলা হয়েছে যে এই দুই কোম্পানি মিলে আরেকটি পৃথক কোম্পানি গঠন করতে পারে। তবে বর্তমানে এই রিপোর্ট সম্পর্কে ফেসবুক এবং রিলায়েন্স, দুপক্ষই মুখে কুলুপ এঁটেছে।