ভারতীয় এই যুবককে 34,600 টাকা পুরস্কৃত করল ফেসবুক

ফেসবুকের সোশ্যাল মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপে একটি বাগ সনাক্তকরন এবং সেটিকে রিপোর্ট করার জন্য কেরালার একটি কিশোরকে 500 ডলার ( 34,600 টাকা ) দিয়ে পুরস্কৃত করল ফেসবুক। 19 বছর বয়সী এই যুবক আনন্থকৃষ্ণ, পাথনমথিত্য মাউন্ট জয়ন কলেজ অফ ইঞ্জিনিয়ারিং এর বি.টেকের ছাত্র। এই বাগ টির মাধ্যমে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা মেসেজিং অ্যাপটি থেকে সম্পূর্ণ ভাবে কোন ফাইল সরিয়ে দিতে পারবে, এবং অন্য ব্যবহারকারী তা বুঝতেও পারবেনা।

কেরালের দৈনিক সংবাদপত্র মাতৃভূমির তথ্য অনুযায়ী ” অনন্তকৃষ্ণ দুই মাসে হোয়াটসঅ্যাপে একটি বাগ দেখেছিলেন, তারপরে সে ফেসবুকের কর্মকর্তাদের এই বিষয়টি জানায় । এরপর ফেসবুক আনন্থকৃষ্ণের দাবি যাচাই করে এবং দুই মাস পর্যবেক্ষণের পর সত্যতা মেনে নিয়ে তাকে $ 500 মূল্যের নগদ পুরস্কার দিয়ে পুরস্কৃত করে।”

কোচির এই কিশোরকে নগদ পুরস্কার দেওয়ার পাশাপাশি সোশ্যাল মিডিয়া জায়ান্ট তাদের হল অফ ফেমেও তাকে অন্তর্ভুক্ত করেছে। 2019-এর জন্য কোম্পানির ফেসবুকের ধন্যবাদ জ্ঞাপন তালিকাতে 80 তম স্থানে এই কিশোরের নাম আছে। এথিক্যাল হ্যাকিংয়ের ক্ষেত্রে তার কাজ ছাড়াও, আলাপ্পুজাতে বসবাসকারী অনন্তকৃষ্ণ, কেরালা পুলিশ গবেষণা ও উন্নয়ন কেন্দ্র ,কেরালা পুলিশ সাইবারডোমের সাথেও কাজ করে।

19 বছর বয়সী এই কিশোরের এই কাজ প্রমান করে সোশ্যাল মিডিয়াকে শুধুমাত্র বিনোদন ছাড়াও অন্য কাজেও ব্যবহার করা যেতে পারে, যা সব বয়সের মানুষের কাছে গুরুত্বপূর্ণ দৃষ্টান্ত।

পড়ুন : বিটকয়েন বা যেকোনো ডিজিটাল মুদ্রা কেনাবেচায় হবে 10 বছরের জেল

সব খবর পড়তে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন – এখানে ক্লিক করুন

টেক ভিডিও দেখার জন্য আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন – এখানে ক্লিক করুন

সব খবর পড়তে আমাদের ফেসবুক পেজে যুক্ত হোন – এখানে ক্লিক করুন

Last Updated on