রিলায়েন্স জিওর ৪৩,৫৭৪ কোটি টাকার শেয়ার কিনে নিল ফেসবুক, উপকৃত হবেন মাঝারি ও ক্ষুদ্র ব্যবসায়ীরা

আজ অর্থাৎ ২২ এপ্রিল পৃথিবীর সবথেকে বড় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম Facebook ঘোষণা করেছে যে, তারা ভারতের সবথেকে বড় টেলিকম সংস্থার রিলায়েন্স জিওর স্টেকে ৫.৭ বিলিয়ন মার্কিন ডলার (যা প্রায় ৪৩,৫৭৪ কোটি টাকার সমান) বিনিয়োগ করতে চলেছে। ফেসবুকের তরফ থেকে জানানো হয়েছে, এই বিনিয়োগের মাধ্যমে তারা রিলায়েন্স জিওর সঙ্গে যুক্ত হয়ে মানুষ এবং ব্যবসায়ীদের জন্য আরো উন্নত ডিজিটাল ইকোনমি তৈরির দিকে পা বাড়াবে। এবং এই সংযুক্তির সর্বপ্রথম পদক্ষেপ হবে পৃথিবীর সবথেকে বড় ম্যাসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপের সঙ্গে রিলায়েন্স জিওর JioMart কে যুক্ত করা।

আসুন জেনে নেওয়া যাক এই সহযোগিতামূলক চুক্তির পাঁচটি গুরুত্বপূর্ণ বিষয়ের ব্যাপারে-

  • জিওর প্ল্যাটফর্মে ফেসবুক যতটা পরিমাণ টাকা লগ্নি করছে তা জিওর সম্পূর্ণ শেয়ারের ৯.৯৯% -র সমান। এটাই হতে চলেছে কোন ভারতীয় ফার্মে কোন বড় টেকনোলজি কোম্পানির প্রথম এত বড় লগ্নি।
  • ভারতীয় কোনো মাইনোরিটি লগ্নির ক্ষেত্রে এই লগ্নি হতে চলেছে সবথেকে বড় ফরেন ডায়রেক্ট ইনভেস্টমেন্ট (FDI)।
  • এই লগ্নির শর্ত অনুযায়ী দুটি কোম্পানি প্রায় ৬০ মিলিয়ন ক্ষুদ্র, ছোট এবং মাঝারি ব্যবসাকে কেন্দ্রবিন্দু করবে। এছাড়াও এই দুটি কোম্পানি একসাথে কাজ করে নিশ্চিত করবে যেন ক্রেতারা কাছাকাছি মুদি দোকান থেকে জিনিস কিনে হোয়াটসঅ্যাপ এবং জিওমার্টের মাধ্যমে টাকা লেনদেন করতে পারে।
  • রিলায়েন্স এবং ফেসবুক একসাথে কাজ করে জিওর নতুন কমার্স বিজনেস উদ্যোগ জিও মার্টের অগ্রগতিতে সাহায্য করবে, যাতে হোয়াটসঅ্যাপের মাধ্যমে ছোট এবং মাঝারি ব্যবসাকে সাহায্য করা যায়।
  • এই নতুন চুক্তির ফলে জিওর ভ্যালুয়েশন নিয়ে পৌছবে ৬৫.৯৫ বিলিয়ন মার্কিন ডলারে।