সেপ্টেম্বরেই অদৃশ্য হবে ফেসবুকের পুরানো ডিজাইন, দেখুন কেমন হবে নতুন ইন্টারফেস

এই আপডেটটি কম্পিউটার ইউজারদের জন্য অর্থাৎ Facebook Web ভার্সনের জন্য আসবে।

সময়ের সাথে তাল মিলিয়ে প্রায়ই নতুন ফিচার ও আপডেট আনে ফেসবুক (Facebook)। তবে এবার এই জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে যে আপডেট আসতে চলেছে, তা কোম্পানির এতদিনের সমস্ত আপডেটের তুলনায় বৃহত্তম এবং চমকপ্রদ হতে চলেছে। আসলে নিজের চেহারা পাল্টাতে চলেছে ফেসবুক। হ্যাঁ, ঠিকই পড়েছেন! আগামী সেপ্টেম্বর মাসের মধ্যে পরিবর্তন হবে ফেসবুকের পুরানো ইন্টারফেস।

বেশ কয়েক মাস ধরেই নতুন ডিজাইনের পরীক্ষা-নিরীক্ষা করছে Facebook। তবে জানিয়ে রাখি, এই আপডেটটি কম্পিউটার ইউজারদের জন্য অর্থাৎ Facebook Web ভার্সনের জন্য আসবে। ইতিমধ্যেই এই নতুন ইন্টারফেসের নোটিফিকেশন পেয়েছে অনেকেই। এমনকি অনেকে এই ইন্টারফেসের প্রশংসাও করেছে।

ফেসবুক ওয়েব ইউজাররা, ফেসবুক ব্যবহার করার সময় একটি পপ-আপ মেসেজ পাচ্ছেন, যেখানে বলা হচ্ছে খুব তাড়াতাড়ি ক্লাসিক ফেসবুক UI পরিবর্তিত হবে। ইউজাররা এই মাস অবধি নতুন ইন্টারফেসটি বিকল্প হিসেবে পাবেন, পছন্দ না হলে তারা পুরনো ইন্টারফেসটিতে সুইচ করতে পারবেন। ইউজারদের প্রতিক্রিয়া জানার পর আগামী মাস থেকে নতুন ইন্টারফেসটি সবার জন্য ডিফল্ট রূপে চালু করা হবে। অর্থাৎ সেপ্টেম্বরেই অদৃশ্য হবে ফেসবুকের পুরানো ইন্টারফেস।

Facebook Web এর নতুন আপডেটে কী কী থাকবে?

এখন থেকে ফেসবুকের ওয়েব ভার্সনে পাওয়া যাবে ডার্ক মোড ফিচার। উপভোগ করা যাবে পপ-আপ ক্লিনার ইন্টারফেস। এছাড়া টেক্সট সাইজ আগের তুলনায় বড় হবে, এবং পেজ লোডিং টাইম আরো দ্রুত হবে।

নতুন ইন্টারফেসটির ফেসবুকের মোবাইল অ্যাপের সাথে অনেকটা সাদৃশ্য থাকবে। সরল নেভিগেশন বারের সাহায্যে ইউজাররা সাইটের বিভিন্ন বিভাগে দ্রুত অ্যাক্সেস করতে পারবেন। এছাড়াও ফেসবুকের লোগো ও রিডিজাইন করা হয়েছে।