উন্নয়নশীল দেশগুলিতে বিনামূল্যে ইন্টারনেট পরিষেবা দেবে ফেসবুক, শুরু হয়েছে পরীক্ষা

সোশ্যাল নেটওয়ার্কিং কোম্পানি Facebook একটি নতুন অ্যাপ্লিকেশনের পরীক্ষা শুরু করছে, যার মাধ্যমে উন্নয়নশীল দেশগুলিতে বিনামূল্যে ইন্টারনেট ব্যবস্থা পৌঁছে দেওয়া যাবে। অ্যাপ্লিকেশনটির নাম ডিসকভার, এবং এই অ্যাপ্লিকেশনটি ব্যবহারকারীদের বিভিন্ন দূরসঞ্চার অপারেটরদের দ্বারা প্রোভাইড করা বিনামূল্যের ব্রাউজিং ডেটাকে কাজে লাগাবে।

কোম্পানি আরও জানিয়েছে যে, পেরুতে এই অ্যাপের পরীক্ষার প্রথম শুরু করা হয়েছে। ফেসবুক আরো জানিয়েছে যে তারা ভবিষ্যতে থাইল্যান্ড, ফিলিপাইন, ইরাক এবং অন্যান্য উন্নয়নশীল দেশে এই অ্যাপটি লঞ্চ করতে চলেছে।

Facebook মারফত খবর, ব্যবহারকারীরা যদি তাদের সমস্ত তথ্য মোবাইল অপারেটরদের কাছে দেন, তাহলে তারা প্রত্যেকদিন বিনামূল্যে ইন্টারনেট ডেটা পেয়ে যাবেন। যখনই ব্যবহারকারীরা নিজের সিমে বিনামূল্যে ডেটা পেতে শুরু করবেন তখনই তাদের কাছে একটি নোটিফিকেশন চলে যাবে। তবে ফেসবুক জানিয়েছে যে, ডিসকভার অ্যাপ্লিকেশন কেবলমাত্র কম ব্যান্ডউইথ প্রদান করতে সক্ষম। ফলে ব্যবহারকারীরা কেবলমাত্র একটি ওয়েবসাইট পড়তে পারবেন। তবে তারা অডিও-ভিডিও জাতীয় অন্যান্য মিডিয়া যেগুলিতে ডেটা অনেক বেশি ব্যবহার হয় সেগুলি ব্যবহার করতে পারবেন না।

ফেসবুক আরো জানিয়েছে যে, ডিসকভার অ্যাপ্লিকেশন ব্যবহার করতে ফেসবুক অ্যাকাউন্ট থাকার কোনো প্রয়োজন নেই। এছাড়াও এই অ্যাপ্লিকেশনটি ব্যবহারকারীর ইন্টারনেট ব্রাউজিং ডেটা সেভ করে রাখবে না, ফলে আপনাদের সিকিউরিটির কোন সমস্যা নেই।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।