একটি মেসেজেই হ্যাক মেসেঞ্জার, গুরুতর সমস্যা সমাধান করলো ফেসবুক

বর্তমানে বিশ্বজুড়ে লক্ষ লক্ষ ইউজার Facebook ব্যবহার করেন। এদের মধ্যে অনেকেই ফেসবুকের বন্ধুদের সাথে চ্যাট, কল বা ভিডিও চ্যাটিং-এর জন্য Messenger অ্যাপ ব্যবহার করেন। স্বাভাবিকভাবেই কোন ইউজারই চাইবে না যে তার ব্যক্তিগত কথাবার্তা অন্য কেউ শুনে ফেলুক। কিন্তু সম্প্রতি মেসেঞ্জারে একটি বাগ ধরা পড়েছে, যার মাধ্যমে হ্যাকাররা মেসেঞ্জার কলের কথাবার্তা শুনে নিত পারছিল। গুগল প্রোজেক্ট জিরোর গবেষক নাতালি সিলভানোভিচ এই বাগটি খুঁজে পান। বাগটি অ‌্যান্ড্রয়েড ইউজারদের সমস্যায় ফেললেও iOS ব্যবহারকারীরা এর দ্বারা কোন ভাবে প্রভাবিত হননি। যাই হোক সুখবর হল বর্তমানে এই বাগটি ফিক্স করা হয়েছে।

এই বাগের ফলে হ্যাকারদের আপনার Messenger কলের কথাবার্তা শোনার জন্য প্রথমে একটি কল করতে হতো। তারপর তারা একটি ‘অদৃশ্য’ মেসেজ পাঠিয়ে দিত যার ফলে তারা আপনার অডিও শুনতে পেত। আর সবচেয়ে ভয়ঙ্কর বিষয় হল, আপনি তাদের কল না ধরলেও তারা আপনার অডিও শুনতে পেয়ে যেত। বলা বাহুল্য, এটি একটি গুরুতর সমস্যা তৈরি করেছিল।

তবে বিষয়টা যতটা সহজ মনে হচ্ছে ততটা সহজ নয়। এই পদ্ধতিতে হ্যাকিং করার জন্য যার উপর হ্যাকিং করা হবে তাকে মেসেঞ্জারের অ্যান্ড্রয়েড অ্যাপে যুক্ত থাকতে হবে। আর যে হ্যাক করবে তাকে মেসেঞ্জারে ওয়েব ভার্সনে যুক্ত থাকতে হবে। আবার কল করার জন্য যে পারমিশন লাগে তার জন্য হ্যাকারকে সংশ্লিষ্ট ব্যক্তির ফ্রেন্ড লিস্টেও থাকতে হবে।

সিলভানোভিচ জানিয়েছেন, এই ধরনের সমস্যা এর আগে Signal, Mocha এবং JioChat অ্যাপেও লক্ষ্য করা গেছে। এই অ্যাপগুলিতেও সমস্যার সমাধান করা গেছে। সম্প্রতি ফেসবুক তাদের মেসেঞ্জার অ্যাপে অনেক নতুন নতুন ফিচার যোগ করে চলেছে। তবে এই সব ফিচারের পাশাপাশি সাধারণভাবে ইউজারদের ব্যক্তিগত তথ্যের সুরক্ষার উপরেও যদি তারা জোর দেয় তাহলে সকলেই উপকৃত হবে।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।