সরকারি কর্মচারীদের জন্য নিষিদ্ধ হলো ফেসবুক, টুইটার সহ একাধিক সোশ্যাল মিডিয়া

তথ্য ফাঁস ও হ্যাকিংয়ের ঘটনা মোকাবেলা করার জন্য কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় সরকারি কর্মচারীদের ইন্টারনেট ও সোশ্যাল মিডিয়া ব্যবহারের কঠোর নীতি নির্দেশিকা জারি করেছে। জাতীয় তথ্য নিরাপত্তা নীতি ও নির্দেশিকা (এনআইএসপিজি) দ্বারা প্রণীত নতুন নিয়মগুলির উদ্দেশ্য ক্লাউড পরিষেবায় গোপনীয় তথ্য সংরক্ষণ ও সরকারি কর্মীদের অসাবধানতার কারনে তথ্য ফাঁস হওয়া রোধ করা । অর্থনৈতিক বার (ইটি) দ্বারা পর্যালোচনা করা নতুন 24-পৃষ্ঠার এমএইএ নোট অনুযায়ী সরকারি কর্মচারীরা তাদের কাজের ক্ষেত্রে ফোন বা কম্পিউটারগুলিতে সোশ্যাল মিডিয়া ব্যবহার করতে পারবে না। এই নতুন নীতি সম্পর্কে জেনে নেওয়া যাক বিশদে।

কাদের জন্য এই নিয়ম:

নতুন নীতিটি সরকারী নথির অ্যাক্সেস আছে এমন সব কর্মীদের জন্য প্রযোজ্য। সরকারি কর্মচারী, চুক্তিবদ্ধ কর্মী, পরামর্শদাতা, অংশীদার, তৃতীয়-পক্ষের কর্মচারী যারা ইনফর্মেশন সিস্টেম, সুবিধা,কমিউনেকশন নেটওয়ার্কগুলি পরিচালনা, সাপোর্ট ও ম্যানেজ করে সেই সমস্ত কর্মীদের ক্ষেত্রে প্রযোজ্য।

1 . নতুন নীতিটির ফলে সরকারি কর্মচারীরা যথাযথ অনুমোদন ছাড়া অফিস থেকে কোন USB ডিভাইস বাইরে নিয়ে যেতে পারবে না।

2 . ফেসবুক, টুইটার এবং অন্যান্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ব্যবহার করা সরকারি ফোন, কম্পিউটার থেকে ব্যবহার করা নিষিদ্ধ।

3 . সরকারী কর্মচারীদেরকে মোবাইল, পিসি এবং ল্যাপটপ সহ অফিসিয়াল ডিভাইসগুলিতে ফেসবুক, টুইটার এর মতো সোশ্যাল মিডিয়া সাইটগুলি ব্যবহার না করার নির্দেশ দেওয়া হয়েছে।

4 . গুরুত্বপূর্ণ ডেটা সংরক্ষণ করার জন্য Google ড্রাইভ, ড্রপবক্স, আইক্লাউড এবং অন্যান্য ক্লাউড পরিষেবাগুলির ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে।

5 . কোনও ক্লাসিফাইড তথ্য Google ড্রাইভ, ড্রপবক্স, আইক্লাউড এবং ব্যক্তিগত ক্লাউড পরিষেবাগুলিতে সংরক্ষণ করা যাবে না। কেউ যদি এই নিয়ম না পালন করে তাহলে তার ক্ষেত্রে ডেটা লিকেজের অভিযোগ আইনি ব্যবস্থা নেওয়া হবে।

6 . এমএইচএ নোট অনুযায়ী, ক্লাসিফায়েড তথ্য ইমেলের মাধ্যমে আদানপ্রদান করা যাবে না।
ইউএসবি ডিভাইসে গুরুত্বপূর্ণ নথি সংরক্ষনের ক্ষেত্রে শুধুমাত্র অফিসের অনুমোদিত ডিভাইস ছাড়া অন্য ডিভাইস ব্যবহার করা যাবে না।

হোম ওয়াই ফাই এ কাজ করার সময়:

সরকারী কর্মচারীদের তাদের রাউটারে মিডিয়া অ্যাক্সেস কন্ট্রোল সেট আপ করতে হবে। এছাড়াও, কাজের জন্য হোম ওয়াই-ফাই ব্যবহারের জন্য অন্যান্য প্রক্রিয়াগুলি পালন করতে হবে।

পড়ুন : সরকারি চাকরির দেওয়ার নামে জালিয়াতি করছে এই ওয়েবসাইট

প্রযুক্তির সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা Whatsapp গ্রুপে যুক্ত হোন আর সাবস্ক্রাইব করুন YouTube.

Last Updated on