হোয়াটসঅ্যাপের পর ভুয়ো ভিডিও রুখতে ক্যাম্পেন শুরু ফেসবুকের

ফেসবুক ভুয়ো ভিডিও রোখার তোড়জোড় শুরু করলো। ভুয়ো খবর রোখার জন্য ফেসবুক ইতিমধ্যেই ক্যাম্পেন শুরু করেছে। ফেসবুকের সিইও মার্ক জুকারবার্গ বলেছেন যে তিনি কৃত্রিম বুদ্ধি এবং আধুনিক কৌশল ব্যবহার করে ভুয়ো ভিডিও রোধ করার চেষ্টা করছে। তিনি একটি সাক্ষাৎকার বলেছেন, ‘ডিপফেক ভিডিও’ গুলো থেকে ভুল ধারণার জন্ম দেওয়ার ভিডিওগুলোকে পৃথক করতে হবে। ফেসবুক দীর্ঘ সময় ধরে এটাই বুঝে উঠতে পারিনি যে ভুয়ো বা ভালো ভিডিওকে আলাদা করার সত্যি প্রয়োজন আছে।

কোম্পানির মত অনুসারে এই কাজ তাদের করা উচিত যারা তথ্যের সঠিক সন্ধান রাখে। জুকারবার্গ জানিয়েছে ‘ডিপফেক ভিডিও’ একটি অন্য শ্রেণীর ভিডিও। যা সাধারণ ভিডিওর সাথে মিশে আছে। এরফলে মানুষ সহজেই সেগুলো বিশ্বাস করে নিচ্ছে।

আপনাকে জানিয়ে রাখি কোম্পানি ফেসবুকে ভিডিও আপলোডের নিয়ম পরিবর্তন করেছে। শ্রীলঙ্কায় হওয়া জঙ্গি হামলা থেকে শিক্ষা নিয়ে তাই ফেসবুক আর ভিডিও আপলোডের পূর্ণ স্বাধীনতা ইউজারকে দিতে চাইছেনা। কারণ ফেসবুক বারবার ভুয়ো ভিডিওর জন্য বিতর্কে জড়িয়েছে। তাই কোম্পানির এই ক্যাম্পেন যে সত্যি দরকার ছিল তা বলার অপেক্ষা রাখেনা।

জুকারবার্গ একটি সাক্ষাৎকারে জানিয়েছে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স খুব দ্রুত এগিয়ে যাচ্ছে এবং এখন এইসব ভিডিও-র বিরুদ্ধে একটা নীতি গ্রহণ করা উচিত। কারণ এইসব ভিডিও মানুষের মধ্যে ভুল তথ্য যোগান দিচ্ছে।

পড়ুন : সরকারের আবেদন খারিজ করলো হোয়্যাটসআ্যপ

সব খবর পড়তে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন – এখানে ক্লিক করুন

টেক ভিডিও দেখার জন্য আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন – এখানে ক্লিক করুন

সমস্ত খবরের আপডেট পেতে এখানে লাইক দিন!