কাজ করছে না ফেসবুক ও ইনস্টাগ্রাম, দ্রুত সমস্যা সমাধানের আশ্বাস

বুধবার সন্ধ্যা থেকে ফেসবুক ও ইনস্টাগ্রাম ব্যবহার করতে পারছেন না অনেকেই। এমনকি অনেকের এই সমস্যা দেখা গেছে মেসেঞ্জারের ক্ষেত্রেও।ইন্টারনেট পরিষেবা চালু থাকা সত্ত্বেও কানেকশন চেক করতে বলা হচ্ছে স্ট্যাটাস আপডেটের সময়।ব্যবহারকারীরা স্মার্টফোন ও ডেস্কটপ,দুই প্ল্যাটফর্মেই এই সমস্যার সম্মুখীন হচ্ছে।

কিছু ব্যবহারকারী অভিযোগ করেছে তারা তাদের ফেসবুক অ্যাকাউন্টে লগ ইন করতে পারছেন না।এই একই সমস্যা ইনস্টাগ্রাম ও মেসেঞ্জারেও দেখা গেছে।আবার অনেকে অভিযোগ করছে তারা তাদের নিউজ ফিড রিফ্রেশ করতে ব্যর্থ।অন্যদিকে কিছু সময়ের ধরে হোয়াটসঅ্যাপেও ভয়েস নোটস-এর মতো মুখ্য ফিচারগুলি ব্যবহার করা যাচ্ছেনা বলে জানা গেছে।

এ বিষয়ে ফেসবুক জানিয়েছে তারা এই সমস্যার জন্য আগে থেকেই অবগত ছিল এবং দ্রুত এই সমস্যা সমাধান করা হবে। তবে এই সমস্যা কোনোভাবেই DDoS অ্যাটাকের সাথে জড়িত নয়। আপনাদের জানিয়ে রাখি DDoS বা ডিনাইল অফ সার্ভিস হলো এমন একটি অ্যাটাক যেটির দ্বারা একাধিক ডিভাইস একটি সিস্টেমের ব্যান্ডউইথে চলে আসে এবং সিস্টেমটি শেষমেশ ক্রাশ করে।

ডাউনডিটেক্টরের রিপোর্ট অনুযায়ী বুধবার ভারতীয় সময় রাত ১০টা থেকে ফেসবুক,ইনস্টাগ্রামের সার্ভার ডাউন হয়ে যায়। বিশ্বের কোথাও কোথাও এ সময়টা আবার রাত ৯.৩০। যদিও অনেকে জানিয়েছে এই সময়ের আগেও তাদের এধরণের সমস্যা হচ্ছিলো।

Last Updated on