সারা বিশ্বে অচল হোয়াটসঅ্যাপ, ফেসবুক এবং ইনস্টাগ্রাম

আজ কিছুক্ষণ আগে থেকে হোয়াটসঅ্যাপ, ফেসবুক এবং ইনস্টাগ্রাম এর সার্ভিস বিভিন্ন টেকনিক্যাল গ্লিচ এবং ব্রেকডাউন এর সম্মুখীন হল। এটি শুধুমাত্র ভারতেই নয় সারা বিশ্বেই ঘটেছে। কিছু মিডিয়া রিপোর্ট এবং টুইট অনুযায়ী ইউরোপ আমেরিকা এবং আফ্রিকাতে হোয়াটসঅ্যাপ অচল হয়ে যাওয়ার ঘটনাটি প্রবলভাবে ধরা পড়েছে। সেখানে হোয়াটসঅ্যাপ, ফেসবুক ও ইনস্টাগ্রাম একেবারেই কাজ করছে না।

তবে ভারতে সমস্যাটা একটু অন্যরকম। এখানে হোয়াটসঅ্যাপের চ্যাট ইন্টারফেস ইনস্টাগ্রামে ছবি ও ফেসবুকের সমস্ত স্টোরি এবং পোস্ট কাজ করছে। কিন্তু যখনই এদের মেসেজিং প্ল্যাটফর্মে কোন মিডিয়া ফাইল, যেমন- ছবি, ভিডিও, ভয়েস মেসেজ আসছে তখনই সেটি আর ডাউনলোড হচ্ছে না। কিছুক্ষণ বাফারিংয়ের পরে স্ক্রিনে একটি বার্তা উঠে আসছে “Download Failed.
Can’t download. Please ask that it be resent to you “।

কিন্তু মিডিয়া ফাইল পাঠানোর ব্যবস্থাটি এখনো সচল। কিন্তু প্রাপক সেটিকে ডাউনলোড করে দেখতে পাবে না। হোয়াটসঅ্যাপের এই সমস্যা ফেসবুক মেসেঞ্জারেও দেখা যাচ্ছে। মনে করা হচ্ছে এটি ঘটছে কোন একটি সার্ভার বাগের জন্য যেটি সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে এবং মানুষকে কোন মিডিয়া ফাইল ডাউনলোড করতে বাধা দিচ্ছে।

তবে এখনো অবধি ফেসবুক, ইনস্টাগ্রাম, ও হোয়াটসঅ্যাপের অধিকর্তা ফেসবুক ইনকরপোরেশনের থেকে কোন বিবৃতি এই ব্যাপারে শোনা যায়নি। তাই এখনো বোঝা যাচ্ছে না যে এটি কোন সার্ভার বাগ নাকি একটি সাইবার-অ্যাটাক। আর এই সুযোগে কিছু ব্যক্তি হোয়াটসঅ্যাপে কিছু ভুয়ো ম্যাসেজ ভাইরাল করাও শুরু করে দিয়েছে। একটি মেসেজ অনুযায়ী বলা হচ্ছে যে, সেই মেসেজটি না শেয়ার করলে আপনি আর হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে পারবেন না এবং আপনার মাসিক বিলের থেকে প্রতিমাসে 499 টাকা করে বেশি কাটা হবে ইত্যাদি ইত্যাদি।

ভারতীয় সময় সন্ধ্যে 8:30 নাগাদ হোয়াটসঅ্যাপ, ফেসবুক, ইনস্টাগ্রাম একসাথে অচল হয়ে পড়ে। যদিও ভারতে মেসেজ আদান-প্রদান এখনো চলছে কিন্তু স্কটল্যান্ড, জিম্বাবুয়ে জাতীয় দেশ থেকে পাওয়া রিপোর্ট অনুযায়ী ইউরোপ আমেরিকা এবং আফ্রিকাতে হোয়াটসঅ্যাপ সম্পূর্ণরূপে অচল হয়ে পড়েছে। কোন অফিসিয়াল আপডেট না থাকার দরুন, এখনো পরিষ্কার করে বলা যাচ্ছে না যে কখন সমস্যাটির সমাধান হবে।

পড়ুন : অধিক হোয়াটসঅ্যাপ ব্যবহার স্বাস্থ্য ভালো রাখে, জানালো গবেষকরা

সব খবর পড়তে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন – এখানে ক্লিক করুন

টেক ভিডিও দেখার জন্য আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন – এখানে ক্লিক করুন

Last Updated on