ফেসবুকের নেশা কাটে না? দাওয়াই হল ‘কোয়ায়েট মোড’

বর্তমানে ফেসবুক হয়ে উঠেছে আমাদের দৈনন্দিন জীবনের অত্যন্ত প্রয়োজনীয় একটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম। তবে যেরকম ফেসবুক আমাদের বিভিন্নভাবে সাহায্য করে, সেরকমই এই অ্যাপ্লিকেশন দীর্ঘক্ষন ব্যবহার করলে আপনারা কিছু সমস্যার মুখোমুখি হতে পারেন। যদি আপনিও একজন ফেসবুক ব্যবহারকারী হন তাহলে আপনি ফেসবুকের স্ট্যাটিসটিকস থেকে দৈনিক কতঘন্টা ফেসবুক ব্যবহার করেন সে সম্পর্কে অবগত হতে পারেন।

প্রায় সারা বিশ্বেই করোনাভাইরাস আক্রমণের কারণে, বর্তমানে লকডাউন পালন করা হচ্ছে। যার ফলে সাধারণ মানুষের ফেসবুক ব্যবহার করার সময় উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। এই কারণে ফেসবুক বর্তমানে একটি নতুন ফিচার লঞ্চ করতে চলেছে যার নাম Quiet mode। আইফোনের জন্য এই ফিচারটি বর্তমানে রোল আউট করা হচ্ছে এবং আগামী মে মাসের মধ্যে অ্যান্ড্রয়েড ফোনের জন্য ফিচারটি নিয়ে আসা হবে।

এই ফিচারটি অন করলে আপনার ফেসবুকের সমস্ত পুশ নোটিফিকেশন বন্ধ হয়ে যাবে, এবং ফেসবুক খোলা মাত্রই আপনি একটি স্প্ল্যাশ স্ক্রিন দেখতে পাবেন। সঙ্গে আপনাকে একটি ওয়ার্নিং দেখানো হবে, যাতে জানানো হবে যে, এই সময় আপনি ফেসবুক বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছেন।

এই Quiet Mode চলাকালীন সময় আপনারা ফেসবুকের থেকে শুধুমাত্র প্রাইভেসি আপডেট জাতীয় অত্যন্ত গুরুত্বপূর্ণ নোটিফিকেশন পেতে পারবেন। আর কোনো নোটিফিকেশন আসবে না। আপনার ফেসবুক অ্যাপ্লিকেশনের হ্যামবার্গার মেনুতে, অর্থাৎ শেষের তিনটি দাগযুক্ত মেনু আইকনে ক্লিক করে Your time on Facebook সেকশনে গিয়ে আপনারা এই ফিচারটি চালু করতে পারবেন।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।