ছবি চুরি ঠেকাতে ফেসবুক নিয়ে এল ‘রাইটস ম্যানেজার ফর ইমেজেস’ টুল

facebook-introduces-rights-manager-for-images-tool-to-protect-image-creator

Facebook বা Instagram-এ যাঁরা নিয়মিত ছবি বা ভিডিও কনটেন্ট পোস্ট করেন, তাঁদের প্রায়শই কন্টেন্ট চুরির সমস্যায় ভুগতে হয়। পাবলিক ফোরামে পোস্ট করার ফলে কোন না কোন উপায়ে তাঁদের ছবি বা ভিডিও ডাউনলোড করে অন্যান্য পেজ পোস্ট করে দেয়। ফলে তাঁদের কষ্ট করে বানানো কনটেন্টের লভ্যাংশ অন্য কেউ ভোগ করে। এই সমস্যা থেকে মুক্তির জন্য Facebook নিয়ে এসেছে নতুন “Rights Manager for Images” টুল। এর মাধ্যমে কন্টেন্ট নির্মাতা ও প্রকাশকদের কন্টেন্ট-ম্যাচিং প্রযুক্তি দেওয়া হবে। ২০১৬ সালে ভিডিও চুরি রোধ করার জন্য এই ধরনের প্রযুক্তি তৈরি করা হয়েছিল।

এই নতুন ফিচারটি Facebook-এর Creator Studio-তে পাওয়া যাবে। স্বত্ত্বাধিকারীরা Facebook ও Instagram-এর মধ্যে এবং বাহ্যিক কোন ওয়েবসাইটে তাঁদের ছবি এমবেডেড হলে এই টুলের মাধ্যমে অধিকার দাবী করতে পারবেন। Facebook-এ ভিডিও কনটেন্টের জন্য উপস্থিত রাইটস ম্যানেজারে যেমন ভাবে হয়, সেই ভাবেই ছবির স্বত্ত্বের জন্য ক্রিয়েটারদের তাঁদের ছবির একটি কপি Facebook কর্তৃপক্ষকে দিতে হবে। তার সঙ্গে ছবিটির মেটাডাটা একটি CSV ফাইল হিসাবে দিতে হবে। এগুলি একটি রেফারেন্স লাইব্রেরিতে জমা হবে যা ব্যবহার করে রাইটস ম্যানেজার Facebook ও Instagram-এ কনটেন্ট ম্যাচ করবে।

এই ফিচার কাজে লাগানোর জন্য ক্রিয়েটারকে Facebook বা Instagram-এ সেই কনটেন্টটি পাবলিক পোস্ট করতে হবে না। কোন পেজ বা প্রোফাইলে ম্যাচিং কনটেন্ট পাওয়া গেলে স্বত্ত্বাধিকারী কনটেন্টটির ব্যবহার কীভাবে হয়েছে তা দেখতে পারেন, চাইলে সেটির ব্যবহার ব্লক করে দিতে পারেন বা কনটেন্টটি ডিলিট করার অনুরোধ করতে পারেন অথবা একটি ওনারশিপ লিঙ্কের মাধ্যমে ক্রেডিট নিতে পারেন। ক্রিয়েটাররা চাইলে তাঁদের কনটেন্টের জন্য বিশ্বব্যাপি স্বত্ত্ব রাখতে পারেন বা একটি নির্দিষ্ট ভৌগোলিক অঞ্চলের জন্যও রাখতে পারেন।

এই নতুন ফিচারটি তাঁদের কথা মাথায় রেখেই বানানো, যাঁরা নিয়মিত প্রচুর ছবি পোস্ট করেন। যাঁরা কম পোস্ট করেন তাঁদের জন্য Facebook একটি IP রিপোর্ট ফর্ম রেখেছে যার মাধ্যমে একসাথে একাধিক ম্যাচিং কনটেন্ট রিপোর্ট করা যাবে। Facebook ও Instagram-এর ছবি ব্যবহারের বিধি নিয়ে সম্প্রতি খুব আলোচনা চলছিল। বিশেষত ফটোগ্রাফারদের নিজেদের কনটেন্ট সুরক্ষিত রাখার কোন উপায় ছিল না। Rights Manager for Images তাঁদের অসন্তোষ মেটাবে বলেই মনে করা হচ্ছে।