সোশ্যাল মিডিয়ায় হবে পড়াশুনা, স্টুডেন্টদের জন্য ফেসবুক নিয়ে এল ‘ক্যাম্পাস’

Facebook launched campus sections for college student

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় এবং সর্বাধিক বেশি ব্যবহৃত সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম হল Facebook। বর্তমানে ভারতে প্রায় ৩০০ মিলিয়নের কাছাকাছি মানুষ ফেসবুক ব্যবহার করেন। অন্যদিকে ইউজারদের সন্তুষ্ট রাখতে প্রায়ই নতুন ফিচার নিয়ে হাজির হয় ফেসবুক। যেমন পড়ুয়া ইউজারদের জন্য ফেসবুক নিয়ে এসেছে ক্যাম্পাস (Campus) নামে একটি নতুন সেকশন। এটি ব্যবহার করে কোনো কলেজের শিক্ষার্থী, তার সহপাঠী বা অন্যান্য কলেজের শিক্ষার্থীর সাথে পড়াশোনা বা প্রতিষ্ঠান সংক্রান্ত আলোচনা করতে বা কথা বলতে পারবে।

Facebook Campus সেকশন অ্যাক্সেস করতে, শিক্ষার্থীদের তাদের সক্রিয় এবং প্রতিষ্ঠানের সাথে যুক্ত মেল অ্যাড্রেস এবং তাদের কোর্স সেশন লিঙ্ক করতে হবে। এছাড়া, তাদের এই বিভাগটির জন্য একটি বিশেষ প্রোফাইল তৈরি করতে হবে যেখানে তাদের মেলের প্রোফাইল ফটো এবং কভার ফটোটি ব্যবহৃত হবে। এই সেকশনে ইউজাররা নিজের প্রোফাইলে কোনো ক্লাস অ্যাড বা রিমুভ করতে, নিজেদের ঠিকানা যুক্ত করতে কিংবা আরো বিভিন্ন তথ্য যুক্ত করতে পারবে।

শুধু তাই নয়, ফেসবুকের ক্যাম্পাস নামক নতুন ফিচারে বিষয় অনুযায়ী আলাদা আলাদা নিউজফিড থাকবে। এছাড়া ইউজাররা ক্যাম্পাসে তাদের ইচ্ছেমত ইভেন্ট তৈরি করতে পারবে, যেখানে কেবল তার বিভাগ বা পরিচিত সহপাঠীরা প্রবেশ করতে পারবে। আবার থাকছে ‘ক্যাম্পাস চ্যাট’ নামে আলাদা চ্যাট অপশনের সুবিধাও। আবার ‘ক্যাম্পাস ডাইরেক্টরি’ থেকে বন্ধুদের খুঁজে পাওয়া যাবে এবং নিজের বা অন্য প্রতিষ্ঠানের পড়ুয়াদের সাথে বন্ধুত্ব করা যাবে।

Facebook লক্ষ্য করেছে, অনেক সময় শিক্ষার্থীরা তাদের পাবলিক প্রোফাইলে পড়াশোনা বা কলেজের তথ্য সবার সাথে শেয়ার করতে চায়না। আর তাই, এই ধরণের আলাদা সেকশন বা আলাদা প্রোফাইল ব্যবহার করার সুযোগ দেবে ফেসবুক – এমনটাই জানিয়েছেন ক্যাম্পাসের প্রধানমন্ত্রী চার্মাইন হা‌ং (Charmaine Hung)। তবে এই প্রসঙ্গে বলে রাখি, এই ‘ক্যাম্পাস’ সেকশনটি এখনই বিশ্বের সমস্ত ফেসবুক ইউজারদের জন্য উপলব্ধ হবেনা। আপাতত, মার্কিন যুক্তরাষ্ট্রের ৩০টি নির্দিষ্ট বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারাই এই ফিচারটি অ্যাক্সেস করতে পারবে।