Facebook Messenger ও Instagram ইউজারদের জন্য সুখবর, সিন স্ট্যাটাস সহ এল একগুচ্ছ নতুন ফিচার

Facebook messenger and Instagram users getting seen status visual reply chat theme many more features

আপনি যদি Messenger অথবা Instagram ইউজার হন তাহলে, আপনার জন্য রয়েছে বিরাট সুখবর! কারণ, সোশ্যাল মিডিয়া জায়ান্ট Facebook, তার অধীনস্ত এই দুটি অ্যাপের জন্য নিয়ে চলে এসেছে একগুচ্ছ নতুন মজাদার ম্যাসেজিং ফিচার। শীঘ্রই ম্যাসেঞ্জার ও ইনস্টাগ্রাম ইউজাররা পেয়ে যাবেন, দুটি নতুন চ্যাট থিম (chat theme), হ্যান্ডস ফ্রি অডিও রেকর্ডিং (hands free audio recording), সিন স্ট্যাটাস (seen status) -এর মতো বহুবিধ নয়া ফিচার। আসুন ফেসবুক মেসেঞ্জার ও ইনস্টাগ্রামের জন্য আসা এই নতুন ফিচারগুলি সম্পর্কে জেনে নিই…

চ্যাটিং থিম (Chat Theme) :

ম্যাসেঞ্জার এবং ইনস্টাগ্রাম উভয় প্ল্যাটফর্মেই ইউজাররা এখন তাদের চ্যাট উইন্ডোর জন্য পেয়ে যাবেন – ‘স্টার ওয়ার্স’ (Star Wars) এবং নেটফ্লিক্সের ‘সেলিনা: দ্য সিরিজ’ (Selena: The Series) কাহিনী ভিত্তিক দুটি নতুন চ্যাট থিম। এই নবাগত ফিচারটিকে সক্রিয় করতে হলে, ইউজারদের চলে যেতে হবে অ্যাপে থাকা চ্যাট সেটিংসের অন্তর্গত ‘Theme’ বিকল্পে (chat settings > Theme)।

ইনস্টাগ্রাম ভিজ্যুয়াল রিপ্লাই (Instagram Visual Reply) :

এবার আসা যাক ইনস্টাগ্রাম ফিচারের প্রসঙ্গে। ম্যাসেজ বক্সে সাদামাটা টেক্সট বা স্টিকার পাঠানোর যুগ এখন শেষ, কারণ ইনস্টাগ্রাম তাদের ইউজারদের জন্য নিয়ে এসেছে ‘ভিজ্যুয়াল রিপ্লাই’ (visual reply) ফিচার। এই নতুন ফিচারটিকে ইউজাররা ম্যাসেজ বক্সের পাশাপাশি স্টোরি সেকশনেও ব্যবহার করতে পারবেন। এছাড়া, ইউজাররা যদি রিপ্লাইতে অন্য কোনো ছবি বা ভিডিও পাঠাতে চান, তবে সেই সুবিধেও উপলব্ধ থাকবে সংশ্লিষ্ট ফিচারে। তদুপরি, ভিজ্যুয়াল রিপ্লাই ফিচারটিকে প্রথমে আইওএস ডিভাইসে চালু করা হবে এবং তারপর খুব শীঘ্রই অ্যান্ড্রয়েড ডিভাইসেও এটিকে রোল-আউট করা হবে, বলে জানিয়েছে ফেসবুক।

ইনস্টাগ্রাম সিন স্ট্যাটাস (Instagram Seen Status) :

ইনস্টাগ্রাম প্ল্যাটফর্মে ‘সিন স্ট্যাটাস’ নামক আরেকটি ফিচারকে সদ্য নিয়ে আসা হয়েছে, যেখানে ইউজাররা তাদের পাঠানো ম্যাসেজ সিন করা হয়েছে কিনা তা চেক করতে পারবেন। উদাহরণস্বরূপ, আপনার পাঠানো ম্যাসেজটিকে যদি কেউ ওপেন করে, তবে স্ক্রিনে “seen” লেখা আসবে এবং কখন দেখেছে তা বোঝাতে “seen now” বা “seen 7h ago” লেখা আসবে। চ্যাট উইন্ডোর উপরি অংশে ‘active status’ লেখার পরিবর্তে এখন থেকে স্ট্যাটাস সিন সংক্রান্ত তথ্য দেখানো হবে।

মেসেঞ্জার হ্যান্ডস ফ্রি অডিও রেকর্ডিং (Messenger Hands Free Audio Recording):

কর্মব্যস্ত জীবনে মানুষের হাতে সময় এতটাই কম যে, টেক্সট ম্যাসেজের বদলে এখন তারা ভয়েস ম্যাসেজ ব্যবহারে আসক্ত হয়ে উঠছে। সেক্ষেত্রে, ফেসবুক মালিকাধীন ম্যাসেঞ্জার এই ভয়েস ম্যাসেজ ফিচারটিকে করে তুলেছে আরও উন্নত। যার ফলে ইউজাররা একবার ট্যাপ করেই হ্যান্ডস ফ্রি মোডে ভয়েস ম্যাসেজ রেকর্ড করে নিতে পারবেন। ফেসবুকের তরফ থেকে জানানো হয়েছে উক্ত ফিচারটিকে কিছু সময়ের মধ্যেই ইনস্টাগ্রামেও নিয়ে আসা হবে।

মেসেঞ্জার আর্কাইভ চ্যাট ফোল্ডার (Messenger Archived Chats Folder) :

ফেসবুক পূর্বেই ম্যাসেঞ্জার অ্যাপে ইউজারদের সুবিধার্থে “swipe to archive” নামক একটি ম্যাসেজিং ফিচার চালু করেছিল। এবার ফেসবুক, ম্যাসেঞ্জার অ্যাপে একটি নতুন ‘Archived Chats’ নামক ফোল্ডার নিয়ে এসেছে, যাতে ইউজাররা আর্কাইভে থাকা সমস্ত ম্যাসেজকে এক জায়গা থেকেই খুঁজে নিতে পারেন।

মেসেঞ্জার স্টিকার প্যাক (Messenger Sticker Pack) :

ফিচারের পাশাপাশি স্টিকার প্যাক নিয়েও ইউজাররা বরাবরই যথেষ্ট উৎসাহিত থাকে। সেক্ষেত্রে, ফেসবুক সম্প্রতি ‘এশিয়ান অ্যান্ড প্যাসিফিক আইল্যান্ডারস’ (Asian and Pacific Islanders) বা API সম্প্রদায়ের প্রতিনিধিত্বকারী একটি নতুন ক্যামেরা স্টিকার রোল-আউট করেছে, যা ম্যাসেঞ্জার ও ম্যাসেঞ্জার কিডস অ্যাপে উপলব্ধ থাকবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।