চ্যাটিংয়ের মজা দ্বিগুণ, Facebook Messenger আনছে Soundmojis

facebook-messenger-brings-soundmojis-all-you-need-to-know
Facebook Messenger আনছে Soundmojis

বর্তমানে আমরা যারা চুটিয়ে সোশ্যাল মিডিয়ায় বা ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপে চ্যাট করি, তারা ইমোজি (Emoji) শব্দের সাথে পরিচিত নন এমন হতেই পারে না। মেসেজে নিজের প্রতিক্রিয়া জানাবার জন্য ইমোজির জুড়ি মেলা ভার। আসলে চ্যাটিংয়ের ক্ষেত্রে লেখার পাশাপাশি নিজের মানসিক অবস্থাকে বোঝানোর জন্য ইমোজি ব্যাপক জনপ্রিয়। এই জন্য সামাজিক মাধ্যমগুলিতে নিত্যনতুন ইমোজি যোগ করা হয়। সেই রীতি বজায় রেখে, ইমোজি প্রেমীদের জন্য আরেকটি খুশির খবর নিয়ে এল Facebook (ফেসবুক)। আসলে সোশ্যাল মিডিয়া জায়ান্টটি তাদের Messenger অ্যাপের জন্য Soundmojis (সাউন্ডমোজি) রোল আউট করতে চলেছে। কী এই সাউন্ডমোজি? আসুন জেনে নিই…

Facebook Messenger আনছে Soundmojis

সাউন্ডমোজি শব্দটি শুনে মনে হতে পারে এটা আবার কী? আসলে এটা আমাদের সবার প্রিয় ইমোজিরই একটি উন্নত ভার্সন। এতদিন ইমোজিগুলি কেবল মুখভঙ্গিই প্রকাশ করত, যেমন হাসি, কান্না, রাগ, অট্টহাসি, হাততালি ইত্যাদি। এবার এই অভিব্যক্তির সাথেই যুক্ত হতে চলেছে নির্দিষ্ট শব্দ, অর্থাৎ হাসির ইমোজিটি পাঠালে সেইসঙ্গে একটা হাসির শব্দও শোনা যাবে। তাই একে একত্রে বলা হচ্ছে সাউন্ডমোজি।

এই বিষয়ে মেসেঞ্জারের মেসেজিং প্রোডাক্টের ভাইস প্রেসিডেন্ট, লোরেডানা ক্রিসান (Loredana Crisan), একটি বিবৃতিতে বলেছেন, “প্রতিদিন প্রায় ২.৪ মিলিয়ন ইমোজি সমেত মেসেজ মানুষের মধ্যে আদান-প্রদান হয়‌। মেসেঞ্জারে চ্যাটিংয়ের সময় ইমোজি ব্যবহারের ফলে চ্যাটিং হয় আরও মজাদার। তবে এর সাথে আওয়াজ জুড়ে গেলে তা দ্বিগুণ আনন্দ দেবে।”

সাউন্ডমোজি ব্যবহার করার জন্য ইউজারকে মেসেঞ্জার অ্যাপের একটি চ্যাট বক্সে গিয়ে স্মাইলি ফেসের ওপর ট্যাপ করতে হবে তাহলেই এক্সপ্রেশন মেনু খুলে যাবে এবং এরপর লাউডস্পিকার আইকনটি সিলেক্ট করতে হবে। সেখানে ব্যবহারকারী তাদের পছন্দসহ সাউন্ডমোজি’টিকে প্রিভিউ করে নিয়ে বিপরীত প্রান্তের মানুষটিকে পাঠিয়ে দিতে পারবেন। ক্রিসান আরও যোগ করেছেন,”এবার আপনার ইমোজিগুলি কথা বলবে এবং ভাবতে পারছেন কি ধরনের শব্দ তারা তৈরী করতে পারে? সেইজন্য একবার পরখ করে নিন মেসেঞ্জারের একদম নতুন একটি এক্সপ্রেশন টুল-সাউন্ডমোজি!”

প্রতিটি ইমোজি সেই ধরনের শব্দই তৈরী করবে ঠিক যেমনটি আমরা এতদিন প্রকাশ করতে চাইতাম। শুধুমাত্র ভিজুয়ালের পাশাপাশি এবার শব্দ যোগ হওয়ায় ইমোজির ব্যবহার আরও আকর্ষণীয় হয়ে উঠবে। এইধরনের মজাদার নতুনত্ব ফিচার আসার ফলে মানুষের মধ্যেকার সম্পর্ক সুদৃঢ় হবে এবং সাউন্ডমোজি’র ফলে মানুষ আরও বেশী স্বাধীন ভাবে নিজেকে প্রকাশ করতে পারবে‌ বলেই ফেসবুক মনে করছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।