ফেসবুকে চলে এল মেসেঞ্জার রুম, ৫০ জনের সাথে একবারে হবে ভিডিও কল

লকডাউনের কারণে এখন ব্যাপকমাত্রায় ভিডিও কলিং ফিচারের ব্যবহার করছে মানুষ। জুম থেকে হোয়াটসঅ্যাপ, সবাই তাদের অ্যাপে আপডেট এনে ব্যবহারকারীদের সহজে ভিডিও কলের বিভিন্ন সুবিধা দিচ্ছে। সোশ্যাল মিডিয়া সাইট Facebook ও আজ তাদের মেসেঞ্জার অ্যাপে Messenger Rooms লাইভ করলো। আজ থেকেই অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা গুগল প্লে স্টোর থেকে মেসেঞ্জার অ্যাপটি আপডেট করে এই ফিচার ব্যবহার করতে পারবেন। ফেসবুকের তরফে জানানো হয়েছে, আজ থেকে গ্লোবালি ম্যাসেঞ্জার রুম সমস্ত ব্যবহারকারীদের জন্য উপলব্ধ হল। এই ব্যক্তিগত ভিডিও কনফারেন্সিং অ্যাপটি একবারে ৫০ জন কে ভিডিও কলে যুক্ত করার সুবিধা দেবে।

তবে শুধু অ্যান্ড্রয়েড নয়, iOS, Windows ও MacOS ব্যবহারকারীরাও ফেসবুক ম্যাসেঞ্জার রুম ব্যবহার করতে পারবেন। এরজন্য সমস্ত ব্যবহারকারীকে তাদের মেসেঞ্জার অ্যাপটি আপডেট করতে হবে। এরপর মেসেঞ্জার ‘চ্যাট’ অপশনের পাশে ‘পিপল’ অপশন দেখা যাবে। এখানে ক্লিক করলেই ‘ক্রিয়েট এ রুম’ অপশন পাওয়া যাবে।

আপনাকে জানিয়ে রাখি Messenger Rooms ব্যবহার করার জন্য কারোর ফেসবুক অ্যাকাউন্ট থাকা বাধ্যতামূলক নয়। যে কেউ ফেসবুক ব্যবহার না করলেও কেবল একটি ইনভাইট লিঙ্কের মাধ্যমে মেসেঞ্জার রুমের ভিডিও কলিংয়ে যোগ দিতে পারে। মেসেঞ্জার রুমেও Zoom এর মতো ফিচার দেওয়া হয়েছে।

এছাড়াও ক্রিয়েটরের হাতে এই রুম সাজানোর অর্থাৎ ডিজাইনের বিকল্প থাকবে। এছাড়াও ক্রিয়েটর চাইলে যেকোনো কাউকে যখন ইচ্ছা রিমুভ করতে পারবে। এবার আপনি প্রশ্ন করতেই পারেন যে কিভাবে এই রুম বানাবো। আসলে আপনি যেভাবে ফেসবুক মেসেঞ্জারে গ্রুপ তৈরী করেন, সেভাবেই রুম তৈরী করতে পারবেন।