কোনো অ্যাকাউন্ট ছাড়াই মোবাইলে লাইভ ভিডিও দেখার সুযোগ দিচ্ছে ফেসবুক

facebook-new-feature-allowing-non-account-holder-to-see-live-video

এখন সারা বিশ্ব COVID-19 সংক্রমণ ঠেকাতে ব্যস্ত। সরকার থেকে ডাক্তার, সাফাইকর্মী, এনজিও সবাই এই চেষ্টায় সামিল হয়েছে। টেক কোম্পানিগুলির চেষ্টাও এই ক্ষেত্রে প্রশংসা যুক্ত। চ্যাটবট এর মাধ্যমে মানুষের কাছে সঠিক খবর পৌঁছে দেওয়ার চেষ্টা করছে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ফেসবুক। এবার তারা আরও একটি বড় সুবিধা নিয়ে এল। লকডাউনের কারণে এখন লাইভ ভিডিওর সংখ্যা বেড়েছে। আর সেকারণে এবার অ্যাকাউন্ট ছাড়াই লাইভ ভিডিও দেখার সুযোগ দিচ্ছে ফেসবুক।

Engadget এর রিপোর্ট অনুযায়ী, এতদিন এই সুবিধা কেবল ডেস্কটপে উপলব্ধ ছিল। তবে এখন মোবাইল ইউজাররা এই বিশেষ সুবিধা পাবে। আপাতত অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা অ্যাকাউন্ট ছাড়াই লাইভ ভিডিও দেখতে পারবে। আইওএস গ্রাহকদের আরও কয়েকদিন এই সুবিধা পেতে অপেক্ষা করতে হবে।

এছাড়াও ফেসবুক ‘Public Switch Telephone Network’ ফিচার ও যুক্ত করেছে। এই ফিচারের মাধ্যমে ব্যবহারকারীরা একটি টোলফ্রি নম্বর ডায়েল করে লাইভ স্ট্রিম শুনতে পাবে। ফেসবুক লাইভ এখন ‘audio only’ মোডেও কাজ করবে।

রিপোর্ট অনুযায়ী, আগের তুলনায় ৭০ শতাংশ বেশি লোক এখন গ্রুপ ভিডিও কল ব্যবহার করছে। এছাড়াও মারণ করোনা ভাইরাসের কারণে ফেসবুক এবং ইনস্টাগ্রাম লাইভও আগের চেয়ে অনেক বেড়েছে। আপনাকে জানিয়ে রাখি ফেসবুক কিছুদিন আগে তাদের ভিডিওর বিট রেট কমিয়েছিল, যাতে কম ডেটা খরচে বেশি ভিডিও দেখা যায়।