সরানো হচ্ছে লাইক, Facebook পেজে আসছে বড়সড় পরিবর্তন

Facebook পেজ লাইক অপশন রিমুভ করতে শুরু করেছে; একই সাথে তারা ফলো অপশনের ওপর থেকেও ফোকাস সরাচ্ছে

facebook-redesign-pages-removes-likes-for-users-in-india-followers

ডিজিটাল প্ল্যাটফর্ম হিসেবে বাজারে ফেসবুক (Facebook)-এর যেমন একাধিকপত্য, তেমনি এই সোশ্যাল নেটওয়ার্কিং সাইটটির ‘পেজ’ নামক অপশনটিও অত্যন্ত জনপ্রিয়। আমাদের মধ্যে প্রায় প্রত্যেকেই বিভিন্ন ফেসবুক পেজ (নিউজ চ্যানেল, পছন্দের ব্যক্তিত্ব, সাহিত্য, বিজ্ঞান, বিনোদন ইত্যাদি) লাইক বা ফলো করে থাকি। তবে এবার থেকে এই পছন্দের পেজগুলিতে কিছু পরিবর্তন লক্ষ্য করা যাবে। আসলে ভারতীয় ইউজারদের জন্য, ফেসবুক, এই পেজ অংশটিকে রিডিজাইন করতে শুরু করেছে। জানা গেছে, ফেসবুক এদেশীয় ইউজারদের জন্য পেজ লাইক অপশন রিমুভ করতে শুরু করেছে; একই সাথে তারা ফলো অপশনের ওপর থেকেও ফোকাস সরাচ্ছে। সেক্ষেত্রে, সম্প্রতি সংস্থাটি জানুয়ারীতে চালু করা পেজ রিডিজাইন ফিচারের ওপর পুনরায় জোর দিচ্ছে বলেই মনে হচ্ছে।

এমনকি এই বিষয়ে কোম্পানি বিবৃতি দিয়েছে যে, এরপর থেকে ফেসবুক পেজগুলিতে ডেডিকেটেড অর্থাৎ আলাদা নিউজ ফিড থাকবে যা ইউজারদের কোনোন কনভার্সেশনে যোগ দিতে, ট্রেন্ড অনুসরণ করতে, সহকর্মীদের সাথে যোগাযোগ করতে অথবা পাবলিক ফিগারকে ফ্যানদের সাথে কানেক্ট হতে সাহায্য করবে। তাছাড়াও ইউজারদের ব্যক্তিগত প্রোফাইল এবং পেজগুলির মধ্যে নেভিগেশন জাতীয় সমন্বয় বজায় রাখবে এই নতুন ডিজাইন।

নিরাপদ, ঝামেলাহীন পরিবেশ তৈরি করতে চাইছে Facebook

নিজের প্ল্যাটফর্মের সেফটি এবং ইন্টিগ্রিটি বজায় রাখার প্রেক্ষিতে ফেসবুক উল্লেখ করেছে যে, তারা বিদ্বেষমূলক বক্তব্য (হেট স্পিচ), হিংসা (ভায়োলেন্স), যৌন বা স্প্যামিং কনটেন্ট ইত্যাদির অনুমোদন দেয়না। এই কারণেই তারা পেজ বা প্রোফাইলগুলির জন্য ‘ভেরিফাই ব্যাজ’ সিস্টেম চালু করেছে। ভেরিফায়েড প্রোফাইল বা পেজগুলি কোনো পোস্টে কমেন্ট করলে তা কমেন্ট সেকশনের শীর্ষে দৃশ্যমান হবে; এই কমেন্টগুলি পাবে বেশি গুরুত্বও। তবে নতুন পেজ ডিজাইনের মাধ্যমে ইউজারদের কানেকশন শক্তিশালী করার চেষ্টা করা হবে।

এক্ষেত্রে পেজগুলি একটি টেক্সট-ভিত্তিক QandA ফর্ম্যাট পাবে বলে জানা গিয়েছে যা তাদের আরও সমৃদ্ধ এবং ইন্টারেক্টিভ কানেকশন বজায় রাখতে সহায়তা করবে। তাছাড়া এতে অ্যাডমিন কন্ট্রোল বা পেজ ম্যানেজমেন্টও আরও সুবিধাজনক হয়ে উঠবে।

উল্লেখ্য, এই বছরের শুরুর দিকে ফেসবুক এবং তার মালিকানাধীন ইনস্টাগ্রাম পোস্ট থেকে লাইক (Like) হাইড করা অর্থাৎ লুকানোর সেটিং চালু করেছে। এই অপশন অন থাকলে, কেবল পোস্টদাতাই কজন লাইক দিয়েছেন তা দেখতে সক্ষম হবেন; অন্য কোনো ব্যক্তি পোস্টের লাইক সম্পর্কে অবগত হবে না।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.