মেসেঞ্জারের জন্য ভ্যানিশ মোড আনছে ফেসবুক, কি এর সুবিধা জানুন

মাত্র কয়েকদিন আগেই WhatsApp তার ইউজারদের জন্য ‘Disappearing Messages’ এবং ‘Vacation Mode’ নামের দুটি বিশেষ ফিচার ঘোষণা করেছে। বলা হয়েছে, আগামী সপ্তাহগুলিতে এই ফিচারগুলি পর্যায়ক্রমে রোলআউট করা হবে। এদিকে WhatsApp-এর মালিক সংস্থা Facebook, তার Messenger অ্যাপে ‘Vanish Mode’ নামে একটি নতুন ফিচার রোলআউট করার প্রস্তুতি নিচ্ছে বলে সম্প্রতি জানা গিয়েছে। রিপোর্ট অনুযায়ী, এই নতুন ‘Vanish Mode’ ফিচারটি WhatsApp-এর ‘Disappearing Messages’-এর অনুরূপ হবে, অর্থাৎ নির্দিষ্ট সময় পর চ্যাট উইন্ডো থেকে মেসেজগুলি অদৃশ্য হয়ে যাবে।

এই নতুন ফিচারটির প্রবর্তনের কারণ হিসেবে সোশ্যাল মিডিয়া জায়ান্ট জানিয়েছে, এতে ইউজারদের ব্যক্তিগত চ্যাট নিয়ে কোনো সমস্যা হবেনা আবার চ্যাট বক্সও থাকবে পরিচ্ছন্ন। এছাড়া আলাদা করে অপ্রয়োজনীয় চ্যাট, ফটো, জিআইএফ, স্টিকার ইত্যাদি আলাদা করে ডিলিট করতে হবেনা। জানিয়ে রাখি, গত সেপ্টেম্বরে এই ফিচারটির কথা ঘোষণা করেছিল ফেসবুক।

দেখে মনে হচ্ছে, এই মেসেঞ্জারের নতুন ফিচারটি হোয়াটসঅ্যাপের ‘ডিসঅ্যাপেয়ারিং মেসেজ’ ফিচারের থেকে কিছুটা আলাদা হবে। এক্ষেত্রে ইউজাররা মূল চ্যাট বক্স ছাড়াও অন্য একটি চ্যাট উইন্ডো অ্যাক্সেস করতে পারবেন, সেটি থেকে বেরিয়ে এলেই সমস্ত মেসেজ স্বয়ংক্রিয়ভাবে ডিলিট হয়ে যাবে। ভ্যানিশ মোড ব্যবহার করতে ইউজারদের শুধুমাত্র চ্যাট থ্রেডে সোয়াইপ করতে হবে। তবে এর জন্য প্রেরক (সেন্ডার) এবং প্রাপক (রিসিভার) – উভয়কেই অপশনটি এনাবেল করে রাখতে হবে। তবে হোয়াটসঅ্যাপের মতই, মেসেঞ্জার গ্রুপের ক্ষেত্রে কেবল অ্যাডমিনরা এটি ব্যবহার করতে পারবেন বলে মনে করা হচ্ছে।

আপাতত এই নতুন ফিচারটি প্রাথমিকভাবে মার্কিন যুক্তরাষ্ট্র এবং অনুমান কয়েকটি দেশে চালু করা হবে। সাথে ফেসবুক আরও জানিয়েছে, খুব তাড়াতাড়ি ভ্যানিশ মোড সারা বিশ্বের ইউজারদের জন্য উপলব্ধ করা হবে। প্রসঙ্গত, দিন কয়েক আগেই ইনস্টাগ্রামের সাথে মেসেঞ্জার অ্যাপটিকে সংযুক্ত করেছে ফেসবুক। সুতরাং, এই সংযুক্ত প্ল্যাটফর্মটিকে আরো মজাদার এবং আকর্ষণীয় করে তুলতেই যে ফেসবুক একের পর এক নতুন ফিচার নিয়ে হাজির হচ্ছে তাতে কোনো সন্দেহ নেই!

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।