টিকটক কে টেক্কা দিতে এবার Facebook আনলো শর্ট ভিডিও ফিচার

facebook-rolling-out-tiktok-style-short-videos-feature

বেশ কয়েকদিন আগে Facebook এর মালিকানাধীন, Instagram তাদের প্ল্যাটফর্মে ‘Reel’ ফিচার নিয়ে এসেছিল। যার ফলে ইউজাররা নিজেদের ইচ্ছেমত ফিল্টার এবং মিউজিক ব্যবহার করে স্বল্প দৈর্ঘ্যের ভিডিও শেয়ার করতে পারবেন। এবার Facebook তার নিজস্ব অ্যাপে ‘Short Video’ নামে একটি নতুন ফিচার পরীক্ষা করছে। এই ফিচারটির মাধ্যমে বিভিন্ন শর্ট ভিডিও-র একটি আলাদা সেকশন নিউজ ফিডের মাঝামাঝি প্রদর্শিত হবে এবং এতে টিকটকের মতোই সোয়াইপ-আপ পদ্ধতিতে ভিডিও দেখা যাবে।

ফেসবুকের এই ‘শর্ট ভিডিও’ সেকশনটিতে অনেকটা টিকটকের মতোই ইন্টারফেস রয়েছে, ডানদিকে নীচের কোণায় “লাইক” এবং “কমেন্ট” অপশন দেওয়া হয়েছে। এছাড়া ওপরে আপনি “ক্রিয়েট” অপশন দেখতে পাবেন, সেখানে ক্লিক করে আপনি সংক্ষিপ্ত ভিডিও তৈরি করে শেয়ার করতে পারবেন। আপনি চাইলে ফাইল ম্যানেজার থেকে ভিডিও বেছে নিয়েও পোস্ট করতে পারবেন। আপাতত এই নতুন ‘শর্ট ভিডিও’ ফিচারটিতে কেবল মিউজিক অ্যাড করা যাবে কোনো ফিল্টার, এফেক্ট বা স্টিকার যুক্ত করা যাবেনা।

আপনি যদি ফেসবুকের অ্যাক্টিভ ইউজার হন এবং আপনার ফোনে যদি ফেসবুক অ্যাপের লেটেস্ট ভার্সনটি থাকে, তবে আপনি এই ফিচারটি নিশ্চই খেয়াল করেছেন। তবে এটি এখন ভারতের সকল ইউজারদের জন্য উপলব্ধ নাও হতে পারে, কারণ ফেসবুক আপাতত কিছু নির্বাচিত ইউজারদেরকেই এই ফিচারটি দিয়েছে।

এই ফিচারটির কথা টুইট করে সামনে আনেন সোশ্যাল মিডিয়া গুরু ম্যাট নাভারা। তিনি ফেসবুকের সোয়াইপ-আপ স্ক্রলসহ শর্ট ভিডিও অপশনটির সাথে টিকটকের ভিডিও ফর্ম্যাট স্টাইলের সাদৃশ্যের কথাও বলেন। অন্যদিকে, ফেসবুকের একজন মুখপাত্র এই বিষয়ে বলেছেন, সংস্থাটি সব সময় নতুন কিছু করতে চায় এবং ইউজারদের উৎসাহিত করতে চায়।

তবে যখন টিকটক বিভিন্ন দেশে বিধি নিষেধের গেরোয় পড়ছে, সেই অবস্থায় ফেসবুকে যদি টিকটকের মত ভিডিও মেকিং ফিচার আসে, তাহলে Facebook এর জনপ্রিয়তা যে আরও বাড়বে তা বলার অপেক্ষা রাখে না।