Facebook Smartwatch: বিশ্বের প্রথম ক্যামেরাযুক্ত স্মার্টওয়াচ‌ আনছে ফেসবুক, থাকবে নচ ডিসপ্লে

Facebook Smartwatch বিশ্বের সর্বপ্রথম ক্যামেরাযুক্ত স্মার্টওয়াচ হতে চলেছে

facebook-smartwatch-image-leaked-camera-display-notch

জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের তকমা ছেড়ে নিজেদের জনপ্রিয়তার মাত্রা আরও বহুগুণে বাড়াতে Facebook ইদানীংকালে একটু অন্য পথে হাঁটা শুরু করেছে। তাই কিছুদিন আগেই Ray-Ban-এর সাথে অংশীদারিত্বে সংস্থাটি তাদের প্রথম প্রজন্মের স্মার্ট গ্লাস (first-generation smart glass) লঞ্চ করেছে। এবার Apple Watch-কে জোর টক্কর দিতে একটি অত্যাধুনিক স্মার্টওয়াচ তৈরি করার লক্ষ্যে Facebook কাজ করছে বলে খবর পাওয়া গেছে। ডিভাইসটি নতুন ঘোষিত Meta সংস্থার অধীনে লঞ্চ করা হবে। আসন্ন স্মার্টওয়াচের একটি ছবি ইতিমধ্যেই অনলাইনে ফাঁস হয়েছে। Bloomberg-এর একটি প্রতিবেদন অনুযায়ী, Facebook Smartwatch একটি বৃত্তাকার স্ক্রিন এবং ডিসপ্লে নচ সহ আসতে পারে, যার মধ্যে সেলফি ক্যামেরা থাকবে। নচটি স্মার্টফোনগুলিতে আমরা যেরকম দেখি তার অনুরূপ হবে, তবে এক্ষেত্রে নচটিকে স্ক্রিনের শীর্ষের পরিবর্তে নীচে দেখা যাবে।

Facebook Smartwatch-এর কোডনাম রাখা হতে পারে Milan

আসন্ন স্মার্টওয়াচের ছবিটি Facebook Ray-Ban Stories স্মার্ট গ্লাসের iPhone অ্যাপের ভিতরে দেখা গেছে, যার নাম Facebook View। এটি অ্যাপ ডেভেলপার স্টিভ মোজার (Steve Moser) সর্বপ্রথম লক্ষ্য করে Bloomberg News-এর সাথে শেয়ার করেন। ফাঁস হওয়া ছবিতে, স্মার্টওয়াচটির ডান দিকে একটি কন্ট্রোল বাটনও দেখা গেছে। স্মার্ট গ্লাস অ্যাপে এই ইমেজটির উপস্থিতি ইঙ্গিত দেয় যে, অ্যাপটির মাধ্যমে iPhone এবং Android উভয় ডিভাইসের সাথেই আসন্ন এই স্মার্টওয়াচটি কম্প্যাটিবল হবে। আবার ‘Milan’ কোডনামের সাথে ওয়াচটি আত্মপ্রকাশ করতে পারে।

Facebook Smartwatch আসছে ক্যামেরা সহ

আগেই বলেছি ফেসবুক স্মার্টওয়াচে ক্যামেরা থাকবে, যা ফটো, ভিডিও ক্যাপচার এবং ভিডিও কনফারেন্সিংয়ের জন্যও ব্যবহার করা যেতে পারে। এই ওয়াচ ডিট্যাচেবল রিস্ট স্ট্র্যাপ সহ আসবে। এছাড়া, ওয়াচ কেসের শীর্ষে একটি বাটন থাকতে পারে। উল্লেখ্য যে, আজ পর্যন্ত বিশ্বের কোনো ব্র্যান্ডের স্মার্টওয়াচে ক্যামেরা দেখা যায়নি। এমনকি অ্যাপল, যাদের স্মার্টওয়াচ বিশ্বের সর্বাধিক বিক্রিত তথা জনপ্রিয়, তাদের স্মার্টওয়াচেও ক্যামেরা নেই। অর্থাৎ, ফেসবুকের এই আসন্ন স্মার্টওয়াচ বিশ্বের সর্বপ্রথম ক্যামেরাযুক্ত স্মার্টওয়াচ হতে চলেছে।

যদিও Facebook এখনও আনুষ্ঠানিকভাবে স্মার্টওয়াচটির আগমনের কথা ঘোষণা করেনি। তবে গুজব রটেছে যে, স্মার্টওয়াচটি ২০২২ সালের প্রথমদিকে লঞ্চ হতে পারে। পাশাপাশি Facebook (এখন Meta) এই প্রোডাক্টটির তিনটি প্রজন্মের উপর কাজ করছে বলেও খবর পাওয়া গেছে।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।