এবার ইনস্টাগ্রামে কয়েক লাখ ইউজারের পাসওয়ার্ড ফাঁস

সামাজিক যোগাযোগ মাধ্যম, Instagram কয়েক লাখ ইউজারের পাসওয়ার্ড ফাঁস হয়েছে। কিছুদিন আগেই ফেসবুক জানিয়েছিল পাসওয়ার্ড ফাঁস সমস্যা সমাধান করা হয়েছে। ফেসবুক প্রায় ৪ সপ্তাহ আগে এক বিবৃতিতে জানিয়েছিল প্রায় এক লাখ ইউজারের পাসওয়ার্ড ফাঁসের যে সমস্যা ছিল তা সমাধান করা গেছে। এই সমস্যায় ফেসবুক কর্মচারীরা ইউজারদের পাসওয়ার্ড দেখতে পাচ্ছিলো।

তবে ফেসবুক এটা পরিষ্কার করেছিল যে সমস্ত পাসওয়ার্ড কর্মচারীরাই দেখেছিলো।এগুলো বাইরে কোনো ভাবে লিক হয়নি।তবে ফেসবুক গতকাল একটি ব্লগে লিখেছে ইনস্টাগ্রামের প্রায় ১০ লক্ষ ইউজারের পাসওয়ার্ড ফাঁস হওয়ার সম্ভাবনা তৈরী হয়েছে। এর আগে Facebook জানিয়েছিল মাত্র ১০ হাজার ইউজারের পাসওয়ার্ড ফাঁস হতে পারে। ফেসবুক গত মার্চে জানিয়েছিল ফেসবুক লাইট ইউজারদের পাসওয়ার্ড ফাঁস হওয়ার সম্ভবনা বেশি।

এছাড়াও গতবছর ফেসবুক ক্যামব্রিজ এনালিটিকা ডেটা লিক ছাড়াও আরো একটি বড়ো ডেটা লিক বিতর্কে জড়িয়েছিল। সাইবার সিক্যুরিটি ফার্ম UpGuard ফেসবুকের এই ডেটা লিক আমাদের সামনে এনেছিল। যেখানে ৫০ মিলিয়ন অর্থাৎ ৫৪ কোটি মানুষের ডেটা থার্ড পার্টি পাবলিক সার্ভারে সেভ হয়ে গিয়েছিলো। যদিও এই ডেটা অপব্যবহার হয়েছে কিনা তা জানা যায়নি।

পড়ুন : বড়োসড়ো ভুল ফেসবুকের, ১৫ লক্ষ ইমেল আইডি ফাঁস

Last Updated on