হোয়াটসঅ্যাপের মতো নিরাপদ হবে ফেসবুক ? কি বললেন জুকারবার্গ

গতবছর থেকে ব্যবহারকারীদের তথ্য ফাঁস নিয়ে বার বার শিরোনামে উঠে এসেছে ফেসবুক।বিতর্ক যেন কিছুতেই পিছু ছাড়ছেনা এই সোশ্যাল মিডিয়া প্লাটফর্মটিকে।সম্প্রতি মেসেঞ্জার বাগ সেই বিতর্কে ঘি ঢেলেছে।জানা গিয়েছে মেসেঞ্জারের বাগ টি কে কতক্ষন সোশ্যাল মিডিয়ায় সক্রিয় ছিল এবং কি বিষয়ে কথা বলছিলো , সে সম্পর্কিত তথ্য কয়েকটি কোম্পানিকে বিক্রি করতো।

এই ঘটনা জানাজানি হওয়ায় পর রীতিমতো নড়েচড়ে বসেছে ফেসবুক কতৃপক্ষ।এরপর ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ ভবিষ্যতে এই সোশ্যাল মিডিয়ায় প্রাইভেসি নিয়ে একটা লেখা পোস্ট করেন।’A privacy focused vision for social networking’ নামক লেখায় তিনি বলেন ,সমস্ত প্রাইভেট কমিউনিকেশনে এন্ড টু এন্ড এনক্রিপশন ফিচার আনা উচিত।ফেসবুকের প্রাইভেসি নিয়ে তারা নতুন করে ভাবতে শুরু করেছে। তিনি নিশ্চিত করেন ভবিষ্যতে হোয়াটসঅ্যাপ ও মেসেঞ্জার থেকে এন্ড টু এন্ড এনক্রিপশন সরানো হবে না।

তবে জুকারবার্গ এন্ড টু এন্ড এনক্রিপশন -র সমর্থন করলেও ভারতে এই ফিচারকে নিয়ে বিতর্ক দেখা দিয়েছে।পরিস্থিতি এতটাই জটিল হয়ে উঠেছে যে ভারত থেকে হোয়াটসঅ্যাপ বিদায় নিলেও অবাক হওয়ার কিছু নেই। প্রসঙ্গত ভুয়ো খবর ছড়ানোকে কেন্দ্র করে কয়েকমাস আগে থেকেই হোয়াটসঅ্যাপকে নিয়ম বদলের জন্য চাপ দিতে থাকে ভারত সরকার।তারা বলেন হোয়াটসঅ্যাপের প্রাইভেসি মডেলের জন্য ভুয়ো খবরগুলি আটকানো সম্ভব হচ্ছে না। এই ভুয়ো খবরগুলো বিভিন্ন অসামাজিক কাজে ব্যাবহার করছে কিছু মানুষ।যেহেতু হোয়াটসঅ্যাপ কোনো ভাবেই তার ব্যবহারকারীর প্রাইভেসি ভঙ্গ করে না বা কারুর সাথে ডাটা আদানপ্রদান ও করে না, এই নিয়ে ভারত সরকার কয়েকমাস আগে থেকেই চিন্তিত ও ক্ষুব্ধ ।

সরকার পক্ষ থেকে আরো বলা হয়েছে যে তারা কোনোভাবেই ব্যবহারকারীদের কথোপকথন পড়তে চায় না, শুধু এমন একটি ফিচার দরকার যার সাহায্যে ভারতীয় আইন সংস্থা গুলি এই ভুয়ো মেসেজের আসল সেন্ডার পর্যন্ত পৌঁছাতে পারবে। হোয়াটসঅ্যাপ কোম্পানি জানিয়েছেন এই প্রস্তাব গুলি মানলে তার প্রভাব এন্ড টু এন্ড এনক্রিপশন এর উপর পড়বে। যদি এই এনক্রিপশন ফিচারটি সরিয়ে নেওয়া হয় তবে ভারতবর্ষের লোকেরা এই অ্যাপটি ব্যাবহার করবে কিনা তা নিয়ে অনেকের সন্দেহ আছে।

পড়ুন : ভারতে বন্ধ হতে পারে হোয়াটসঅ্যাপ, জেনে নিন আসল কারণ

খবরটি ভালো লাগলে শেয়ার করুন

সব খবর পড়তে আমাদের WhatsApp গ্রুপে যুক্ত হোন – এখানে ক্লিক করুন