অন্যের ফেসবুক ও হোয়াটসঅ্যাপ মেসেজ পড়ার অধিকার পাচ্ছে পুলিশরা

ব্রিটেনের পুলিশরা শীঘ্রই ফেসবুক ও হোয়াটসঅ্যাপের মেসেজ পড়ার অধিকার পেতে চলেছে। আমেরিকা ও ব্রিটেনের মধ্যে আগামী মাসে এই বিষয়ে একটি সমঝোতা হবে। এই চুক্তির ফলে সোশ্যাল মিডিয়া সংস্থাগুলি সন্ত্রাসবাদ সহ গুরুতর অপরাধমূলক কাজে যুক্ত সন্দেহভাজন ব্যাক্তিদের তথ্য ব্রিটেন পুলিশকে ব্রিটেন পুলিশকে দিতে বাধ্য থাকবে।

যুক্তরাজ্যের স্বরাষ্ট্রসচিব, প্রীতি প্যাটেল এর আগে সতর্ক করেছিলেন যে ফেসবুকের এন্ড-টু-এন্ড এনক্রিপশন অপরাধীদের পক্ষে সহকারী। যেহেতু এন্ড-টু-এন্ড এনক্রিপশনের জন্য কোনো ব্যবহারকারীর মেসেজ কেউ পড়তে পারেনা, সেই কারণে এই প্লাটফর্ম গুলোর মাধ্যমে অপরাধীরা বিভিন্ন অপরাধমূলক কাজ চালিয়ে যাচ্ছে।

যদিও এই বিষয়ে ফেসবুক একটি বিবৃতিতে বলেছে যে, ‘আমরা সরকারের এই প্রস্তাবের বিরোধিতা করছি। কারণ এটি আমাদের ব্যবহারকারীর গোপনীয়তা এবং সুরক্ষা নষ্ট করবে।’

আপনাকে জানিয়ে জানিয়ে রাখি কোম্পানিগুলোর জন্য সরকারের পলিসি অনেকটা ক্লাউড অ্যাক্টের মতো হয়ে থাকে, প্রয়োজন পড়লে কোম্পানিগুলো আইনীভাবে তথ্য শেয়ার করতে বাধ্য থাকবে। এদিকে ব্রিটেন এবং আমেরিকা এই চুক্তির আওতায় অপরাধী ছাড়া একে অপরের নাগরিককে পরীক্ষা না করার বিষয়ে সহমত হয়েছে।

অ্যামাজন গ্রেট ইন্ডিয়ান ফেস্টিভ্যাল এ প্রোডাক্ট কিনতে এখানে ক্লিক করুন

সব খবর পড়তে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন – এখানে ক্লিক করুন

খবরটি ভালো লাগলে শেয়ার করুন

সব খবর পড়তে আমাদের WhatsApp গ্রুপে যুক্ত হোন – এখানে ক্লিক করুন