সাবধান! করোনা ভাইরাস সম্পর্কিত এই পোস্টে লাইক বা কমেন্ট করলেই সতর্ক করবে ফেসবুক

সোশ্যাল মিডিয়া সাইট ফেসবুক ব্যবহারকারীদের গুজব এবং ভুয়ো খবর থেকে বাঁচাতে বিভিন্ন কাজ করছে এবং অনেকটুল নিয়ে এসেছে। এর পরেও ফেসবুকে নকল পোস্ট এবং ভুল তথ্য প্রায়শই দেখা যায়। এইমুহূর্তে যেমন করোনা ভাইরাস সম্পর্কে অনেকেই অনেক ভুল খবর শেয়ার করছেন। কিন্তু এবার থেকে আপনি যদি কোবিড-১৯ সংক্রমণ সম্পর্কিত কোনও ভুয়া পোস্ট লাইক বা শেয়ার করেন তাহলে ফেসবুক আপনাকে এন্টি-মিসইনফরমেশন মেসেজ পাঠাতে পারে।

নিজেদের প্ল্যাটফর্ম থেকে ভুয়ো খবর সরাতে এবং করোনা ভাইরাস সম্পর্কিত এই জাতীয় পোস্টে যারা রিয়্যাক্ট করেছেন তাদের সতর্ক করতে ফেসবুকে একটি নতুন আপডেট আনা হয়েছে। যাতে সঠিক সংবাদ ব্যবহারকারীরা পান সেইজন্য এই আপডেটে নতুন কিছু ফিচার যুক্ত করা হয়েছে। ফেসবুক দ্বারা ডিলিট হওয়া করোনা ভাইরাস সম্পর্কিত কোনো পোস্টে কেউ যদি লাইক বা কমেন্ট করে থাকে, তাহলে তাকে সতর্ক করে সঠিক খবর জানার জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার সাইটে যাওয়ার আদেশ দেওয়া হবে।

সঠিক খবর দেবে Facebook করোনা হেল্পডেস্ক চ্যাটবটও :

ফেসবুকের সাথে হাত মিলিয়ে করোনা হেল্পডেস্ক চ্যাটবট লঞ্চ করেছে MyGov। এই চ্যাটবট ফেসবুক মেসেঞ্জারে কাজ করবে। মেসেঞ্জারে আপনি কোবিড-১৯ চ্যাটবটটি দেখতে পাবেন। এটির উপর ক্লিক করলে আপনার সামনে একটি উইন্ডো খুলে যাবে, এটিই হবে ফেসবুকের করোনা হেল্পডেস্ক। এখানে গেট স্টার্ট বাটনে ক্লিক করার সাথে সাথে এই চ্যাটবটটি আপনাকে আপনার ভাষা চয়ন করতে বলবে। ভাষা চয়ন করার পরে, একটি স্বাগত মেসেজ আসবে এবং এরপর আপনি করোনা ভাইরাস সম্পর্কিত প্রশ্ন জিজ্ঞাসা করতে পারবেন। 

ফেসবুক করোনা হেল্পডেস্ক চ্যাটবোট এর বিশেষ দিক :

এই ফেসবুক চ্যাটবোটটিতে আপনি করোনা ভাইরাসের আপডেট, এর লক্ষণ এবং এর সাথে সম্পর্কিত আরও অনেক ধরণের তথ্য পাবেন। এছাড়াও এতে একটি ট্যাব রয়েছে, যেখানে ট্যাপ করলে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের পেজ খুলে যাবে। ভাইরাস সম্পর্কিত তথ্য এই পেজেও উপলব্ধ।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।