মিশে যাচ্ছে হোয়াটসঅ্যাপ ও ফেসবুক মেসেঞ্জার, কি সুবিধা পাবে ব্যবহারকারীরা জানুন

facebook-working-on-whatsapp-and-messenger-integrations-all-you-need-to-know

ফেসবুক এবং WhatsApp-এর জনপ্রিয়তা সম্পর্কে নতুন কিছু বলার নেই। আপনারা এটাও জানেন ২০১৪ সালে হোয়াটসঅ্যাপকে কিনে নেয় ফেসবুক। তার পর থেকেই হোয়াটসঅ্যাপে ফেসবুকের নাম দেখতে পাওয়া যায় এবং এখন দুটি অ্যাপের মধ্যে বিভিন্ন পোস্ট বিনিময় করা যায়।
তবে ইউজারদের জন্য আবার একটি চমক আসতে চলেছে। কোম্পানি এবার হোয়াটসঅ্যাপ এবং ফেসবুক ম্যাসেঞ্জার একত্রিত করতে চলেছে।

সম্প্রতি WABetaInfo-র একটি রিপোর্ট থেকে জানা গেছে, ফেসবুকের দুটি জনপ্রিয় অনলাইন চ্যাটিং অ্যাপের মধ্যে সংযোগ স্থাপন করার কাজ চলছে। ডেভলপাররা এই ইন্টিগ্রেশন সম্পর্কিত কিছু গুরুত্বপূর্ণ রেফারেন্সের দিকে নজর রাখছে। জানা গেছে ফেসবুক বর্তমানে লোকাল ডেটাবেস কোডের ওপর কাজ করছে। জানানো হয়েছে, হোয়াটসঅ্যাপের মেসেজগুলি এনক্রিপ্টেড রাখার সম্পূর্ন প্রচেষ্টা চালানো হবে।

এই নতুন ফিচারটি রোল আউট হওয়ার পর ইউজাররা ফেসবুক ম্যাসেঞ্জারের মাধ্যমে হোয়াটসঅ্যাপে কথা বলতে পারবেন। ম্যাসেঞ্জার, হোয়াটসঅ্যাপের পুশ নোটিফিকেশন সাউন্ড অ্যাক্সেস করতে পারবে। এছাড়া এই ফিচার থেকে কোনো কন্ট্যাক্টের ফোন নম্বর, মেসেজ কাউন্টার, ইত্যাদি তথ্য জানতে পারা যাবে। এমনকি ফেসবুক ম্যাসেঞ্জার থেকে প্রোফাইল পিকচার এবং নির্বাচিত হোয়াটসঅ্যাপ গ্রুপগুলির পরিচিতি জানা যাবে। হোয়াটসঅ্যাপে কেউ ব্লক করেছে কিনা তাও সহজেই বুঝতে পারা যাবে।

তবে এই নতুন ফিচারটি ডিসেবল করার কোনো অপশন ইউজাররা পাবেন কিনা, তা জানা যায়নি। WABetaInfo-র প্রতিবেদনে বলা হয়েছে যদি এই ফিচারটির জন্য কোনো জটিলতা দেখা দেয়, তবে ফেসবুক আগামী সময়ে এটি সম্পূর্ণভাবে বন্ধ করে দিতে পারে।